উপজেলার চেয়ারম্যানরা নিধিরাম সর্দার

মতবিনিময় সভায় বক্তব্য রাখছেন মো আলমগীর হোসেন

সুমন দত্ত: ঢাল নেই তলোয়ার নেই, নিধিরাম সর্দার। দেশে গণতান্ত্রিক সরকার থাকা সত্ত্বেও উপজেলা চেয়ারম্যানদের কোনো ক্ষমতা নেই। এমন নিধিরাম সর্দার বানিয়ে রাখা হয়েছে উপজেলা চেয়ারম্যানদের। অন্যদিকে ইউএনও সাহেবরা করছে উপজেলা চেয়ারম্যানের কাজ। ফলে বছরের পর বছর উপজেলা চেয়ারম্যানরা কর্তৃত্বহীন দিন কাটাচ্ছে।

জনপ্রতিনিধি হয়েও জনগণের জন্য কোনো কাজে আসতে পারছে না উপজেলা চেয়ারম্যানরা। এলাকায় গুরুত্বহীন হয়ে পড়ছেন তারা। প্রভাবশালী হয়ে উঠছে ইউএনও ডিসি তথা সরকারি আমলা কর্মচারীরা।

রবিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর রুনি মিলনায়তনে এক মতবিনিময় সভায় এসব কথা বলেন উপজেলা পরিষদ এসোসিয়েশনের প্রতিনিধি মো. আলমগীর হোসেন। তিনি ঢাকা দোহার উপজেলা পরিষদের চেয়ারম্যান। এদিন তার সঙ্গে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ এসোসিয়েশনের বিভিন্ন উপজেলা থেকে আমন্ত্রিত চেয়ারম্যান ও কর্মকর্তারা।

আলমগীর হোসেন বলেন, রাষ্ট্র সাংবিধানিকভাবে ক্ষমতা দিয়েছে উপজেলা পরিষদের চেয়ারম্যানকে। তাদের ছাড়া উপজেলার কোনো কাজ হবে না। উপজেলার বাসিন্দাদের সুবিধা অসুবিধাগুলো তাদের মাধ্যমে সুরাহা করার নির্দেশ দেয়া থাকলেও প্রজাতন্ত্রের কর্মচারীরা তাদেরকে পাশ কাটিয়ে সকল দায়িত্ব সম্পন্ন করছে।

এমন অবস্থায় চেয়ারম্যানদের কোনো ভূমিকা উপজেলাবাসী দেখতে পাচ্ছে না। গত দুই বছরে এক আমলা তান্ত্রিক কর্তৃত্ব প্রতিষ্ঠা হয়েছে দেশের উপজেলাগুলোতে। তাই সরকারের কাছে, তথা মাননীয় প্রধানমন্ত্রীর কাছে উপজেলা চেয়ারম্যানদের দাবি, তাদের যেন জনপ্রতিনিধি হিসেবে কাজে লাগানো হয়।

রাষ্ট্রের সংবিধান উপজেলা চেয়ারম্যানদের যে ক্ষমতা দিয়েছে তা যেন বাস্তবায়ন করা হয়। বর্তমানে পরিপত্র জারির মাধ্যমে তাদের ক্ষমতা কেড়ে নেওয়া হয়েছে। সেই ক্ষমতা ইউএনও ডিসিদের দিয়ে দেওয়া হয়েছে। যা রাষ্ট্রের সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক।

পাশাপাশি উপজেলা চেয়ারম্যানদের সঙ্গে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের চলছে সমন্বয়হীনতার। এটা কাটিয়ে উঠতে সরকারকে বিশেষ ভূমিকা রাখতে হবে। তা না হলে উপজেলা চেয়ারম্যানরা গ্রামবাসীর কাছে গুরুত্বহীন হয়ে পড়বে। গ্রামবাসীদের বিপদে আপদে সাহায্য সহযোগিতা করতে পারছে না উপজেলা চেয়ারম্যানরা।

উপজেলার বিভিন্ন উন্নয়নমূলক ও সেবামূলক কর্মকাণ্ডে যাতে তাদের কর্তৃত্ব থাকে এমন ক্ষমতা চান তারা। তাদেরকে সঙ্গে রেখেই সরকার সকল প্রকল্প বাস্তবায়ন করুক এমনটাই চান উপজেলা চেয়ারম্যানরা।

ঢাকানিউজ২৪ডটকম