চীনের সিনোভ্যাক ভ্যাকসিনে তুরস্কে গণ টিকা শুরু

নিউজ ডেস্ক: তুরস্ক বৃহস্পতিবার চীনের সিনোভ্যাকের ভ্যাকসিন দ্বারা ব্যাপক টিকাদান কার্যক্রম শুরু করেছে। ফেরিহা ওজেড জরুরী হাসপাতালের প্রধান চিকিত্সক নুরেত্তিন ইয়ায়েত বলেছেন, তুরস্কের বৃহত্তম শহর ইস্তাম্বুলের স্বাস্থ্যসেবা কর্মীদের টিকা দুই দিনের মধ্যে শেষ করা হবে বলে আশা করা হচ্ছে।

সম্পূর্ণ প্রক্রিয়াটি একটি অনলাইন সিস্টেম এবং একটি মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে তুরস্কের ৮১টি প্রদেশে পরিচালিত হচ্ছে। প্রক্রিয়াটি ভ্যাকসিনের দীর্ঘমেয়াদী পার্শ্ব প্রতিক্রিয়াও শনাক্ত করতে পারবে বলা হয়েছে।

সমস্ত প্রয়োজনীয় সুরক্ষা পরীক্ষার পরে, তুরস্কের স্বাস্থ্য মন্ত্রণালয় বুধবার সিনোভ্যাক দ্বারা উত্পাদিত কোভিড-১৯টি ভ্যাকসিনের জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে।

অনুমোদনের পরে, এই টিকাটি তুরস্কের স্বাস্থ্যমন্ত্রী ফাহেরেটিন কোচা এবং করোনাভাইরাস বৈজ্ঞানিক উপদেষ্টা বোর্ডের সদস্যদের দ্বারা সরাসরি সম্প্রচার করা হয়।

এরদোগান নিজেও সিনোভ্যাক ভ্যাকসিন নেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান সিনোভ্যাক বায়োটেকের তৈরি করোনাভাইরাস ভ্যাকসিনের প্রথম ডোজ গ্রহণ করেছেন। তিনি স্থানীয় সময় বৃহস্পতিবার টিভি ক্যামেরার সামনে এই টিকা নেন এবং তুর্কি জনগণকে করোনার ভ্যাকসিন সম্পর্কে আশ্বস্ত করেন।

রয়টার্স এবং সিজিটিএনের মতে, এরদোগান আঙ্কারা সিটি হাসপাতালে করোনার ভ্যাকসিনের প্রথম ডোজ নেন। তার সাথে ছিলেন স্বাস্থ্যমন্ত্রী ফাহেরেটিন কোচা। এর আগে স্বাস্থ্যমন্ত্রী গত বুধবার ভ্যাকসিনটি নিয়েছিলেন।

ভ্যাকসিন গ্রহণের পরে হাসপাতালের বাইরে সাংবাদিকদের সাথে কথা বলেন এরদোগান। তিনি তার দলের সদস্যদের এই টিকা গ্রহণ করতে উদ্বুদ্ধ করেন এবং তার দলের রাজনীতিবিদদেরও এই করোনার টিকার পক্ষে কথা বলার আহ্বান জানান।