ওয়াশিংটন জুড়ে ২০ হাজার সশস্ত্র সেনা মোতায়েন

ওয়াশিংটন জুড়ে ২০ হাজার সশস্ত্র সেনা মোতায়েন

নিউজ ডেস্ক :  যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের শপথ গ্রহণ অনুষ্ঠান নির্বিঘ্ন করতে ২০ হাজার সশস্ত্র সেনা মোতায়েন করা হয়েছে ওয়াশিংটনজুড়ে। বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা ২০ জানুয়ারি প্রবল সহিংস বিক্ষোভ দেখাতে পারে বলে ধারণা করছে দেশটির গোয়েন্দা সংস্থা। সেই শঙ্কা থেকেই এ ব্যবস্থা নেওয়া হয়েছে। খবর ডেইলি মেইলের।

গত ৬ জানুয়ারি ক্যাপিটলে তাণ্ডবের পর বাইডেনের শপথ অনুষ্ঠনে আর কোনো ঝুঁঁকি নিতে চায় না যুক্তরাষ্ট্রের প্রশাসন। এ উপলক্ষে মোতায়েন হতে যাওয়া ফোর্স আফগানিস্তান ও ইরাকে এখন যত সোনা মোতায়েন রয়েছে তার দ্বিগুণ।

ইতোমধ্যে ক্যাপিটল হিলের আশপাশে ১৫ হাজার সেনাকর্মী মোতায়েন করা হয়েছে বলে জানা গেছে। ২০ তারিখের আগে সেখানে যোগ দেবেন আরও পাঁচ হাজার সেনা। শুধু যে মেটাল ডিটেক্টর বসানো হয়েছে তাই নয়, ক্যাপিটল হিলের চারপাশে আট ফুট উঁচু ধাতব দেয়াল তৈরি করা হয়েছে। সব সেনাসদস্যের হাতে দেওয়া হয়েছে মারাত্মক অস্ত্র। যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের প্রতীক ক্যাপিটল হিলে এত সেনা সমাবেশ এর আগে কখনও দেখা যায়নি।

আগামী ২০ জানুয়ারি প্রায় ১৬টি গোষ্ঠী প্রতিবাদ সমাবেশ করার কথা জানিয়েছে পুলিশকে। এ ছাড়া উগ্র ডানপন্থি গ্রুপগুলোর সশস্ত্র প্রতিবাদের আশঙ্কায় যুক্তরাষ্ট্রজুড়ে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে।