জানুয়ারির মাঝামাঝি শৈত্যপ্রবাহ শুরু হবে

জানুয়ারির মাঝামাঝি শৈত্যপ্রবাহ শুরু হবে

নিউজ ডেস্ক:    পৌষের শেষে এসে আবহাওয়ার আচরণ বদলে গেছে। চলতি মাসে তিনটি শৈত্যপ্রবাহের পূর্বাভাস ছিল। তবে আবহাওয়া অধিদপ্তর এখন জানাচ্ছে, অন্তত একটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে এ মাসে।

ইতোমধ্যে তাপমাত্রা বেড়েছে; আগামী ৬-৭ দিন শীত কমার এই ধারা অব্যাহত থাকতে পারে। এর পরই জানুয়ারির মাঝামাঝি একটি শৈত্যপ্রবাহ শুরু হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ বজলুর রশীদ বলেন, পূর্বাভাস থাকলেও এবার আর তেমন শৈত্যপ্রবাহ হবে বলে মনে হচ্ছে না। চলতি মাসের ১০ তারিখের পরে তাপমাত্রা কিছুটা কমে যাবে। মাসের মাঝামাঝি একটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। এরপর তাপমাত্রা আবার বাড়তে পারে।

বুধবার দেশে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে নওগাঁর বদলগাছীতে ১১ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ১৫ দশমিক ৩ থেকে বেড়ে হয়েছে ১৫ দশমিক ৫ ডিগ্রি। দেশের অন্যান্য অঞ্চলেও তাপমাত্রা বেড়েছে। মঙ্গলবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছিল শ্রীমঙ্গলে, ১০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

গত কয়েকদিন ধরে সারাদেশের আকাশে রোদ দেখা যাচ্ছে। এবার শীতে তাপমাত্রা তুলনামূলকভাবে একটু বেশি বলেও জানান আবহাওয়াবিদ আব্দুর রহমান।

এই আবহাওয়াবিদ বলেন, রংপুর অঞ্চলে হালকা মেঘ দেখা যাচ্ছে, সেখানে হালকা বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। তবে বৃষ্টি না হওয়ার লক্ষণই বেশি দেখা যাচ্ছে।