পীরগঞ্জে বেদখলী ৫’শ একর সরকারী জমি উদ্ধারের উদ্যেগ!

বখতিয়ার রহমান,পীরগঞ্জ (রংপুর): রংপুরের পীরগঞ্জে প্রায় ৫০ বছর পর দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয়ের বেদখল হওয়া ৫’শ একর জমি অবৈধ দখলদারদের কাছ থেকে উদ্ধার করা কার্যক্রম শুরু হয়েছে। সোমবার উপজেলার চৈত্রকোল ইউনিয়নের দুটি মৌজায় ওই সকল জমি উদ্ধারের প্রাথমিক পর্যায়ে অভিযান সাইনবোর্ড টানিয়ে দেয়া হয়েছে।

সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, পীরগঞ্জ উপজেলার চৈত্রকোল ইউনিয়নের চৈত্রকোল মৌজায় ২’শ ২৯ একর এবং অনন্তপুর মৌজায় ২’শ ৬৪ একর জমি ত্রাণ ও দুর্যোগ মন্ত্রনালয়ের। ১৯৭০ সাল থেকে ওই জমি গুলো স্থানীয় অর্ধ শতাধিক পরিবার অবৈধভাবে ভোগদখল করে আসছেন। দীর্ঘ দিন পর জমি গুলো উদ্ধারে পদক্ষেপ গ্রহন করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ । এরি পরিপ্রেক্ষিতে বর্তমান উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) ওই জমি উদ্ধারে পদক্ষেপ নিলে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয়ের পরিচালক আনিছুর রহমানকে প্রধান এবং উপপরিচালক রনজিৎ কুমার সুত্রধর, জেলা ত্রাণ কর্মকর্তা আখতারুজ্জামান,  সহকারী প্রকৌশলী রবিউল ইসলামকে সদস্য করে টাক্সফোর্স গঠন করা হয়।

সম্প্রতি ওই টাক্সফোর্স বেদখলী জমি উদ্ধারে উল্লেখিত এলাকাটি পরিদর্শন করেন। সোমবার পিআইও মিজানুর রহমান সংশ্লিষ্ট কর্মকতাদের সহযোগীতায় উল্লেখিত মৌজায় জমিতে সীমানা পিলার স্থাপন করে সাইনবোর্ড টানিয়ে দিয়েছেন।

পীরগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মিজানুর রহমান বলেন, পর্যায় ক্রমে জমি গুলো থেকে অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হবে এবং জমি গুলো জন কল্যানেই ব্যবহ্রত হবে ।

এ ব্যাপারে রংপুর জেলা ত্রান ও পুনর্বাসন কর্মকর্তা এটিএম আকতারুজ্জামান এর সঙ্গে মঙ্গলবার মুঠো ফোনে কথা হলে তিনি তার প্রতিক্রিয়ায় বলেন, জমি গুলো থেকে বেদলদারদের কখন ও কিভাবে উচ্ছেদ করা হবে সে বিষয়টি প্রক্রিয়াধীন । তবে খুব দ্রতই তা সম্ভব হবে বলে আশা করছি ।