ড. বক্তীয়ার সার্ক কৃষি কেন্দ্রের নতুন পরিচালক

ড. বক্তীয়ার সার্ক কৃষি কেন্দ্রের নতুন পরিচালক

নিউজ ডেস্ক:   সার্ক কৃষি কেন্দ্রের নতুন পরিচালক ড. মো: বক্তীয়ার হোসেনের যোগদান। ড. বক্তীয়ার বর্তমানে পরিচালক (জনশক্তি ও প্রশিক্ষন) এবং মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা (মৃত্তিকা) পদে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলে (বিএআরসি) কর্মরত আছেন। ড. বক্তীয়ার সার্ক কৃষি কেন্দ্রের নতুন পরিচালক হিসেবে দায়িত্ব গ্রহণ করেন গত ৩০শে ডিসেম্বর, ২০২০।

দক্ষিণ এশিয়ার আটটি দেশ (আফগানিস্তান, বাংলাদেশ, ভূটান, ভারত, মালদ্বীপ, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কা) সমন্বয়ে গঠিত সার্কের একটি অন্যতম আঞ্চলিক সংস্থা সার্ক কৃষি কেন্দ্র (এসএসি)। বাংলাদেশে অবস্থিত এই কেন্দ্রটি সার্কভুক্ত দেশগুলোর কৃষি বিষয়ক প্রধান প্রধান সমস্যা, নীতিমালা নির্ধারণ, ভবিষ্যতের দিক নির্দেশনা ও মানবসম্পদ বিকাশে কাজ করে আসছে।

ড. বক্তীয়ার ১৯৯৪ সালে বাংলাদেশ পরমানু কৃষি গবেষণা ইন্সটিটিউটে (বিনা) বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে তার পেশাগত জীবন শুরু করেন। তিনি ২০০৭ সালে সিমিট, টেকসাস এ এন্ড এম এবং কর্নেল ইউনিভার্সিটি কনসোর্টিয়াম ফেলো হিসেবে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রী অর্জন করেন। পরবর্তীতে তিনি কর্নেল ইউনিভার্সিটি ইউএসএ থেকে ধানের মধ্যে আর্সেনিক স্পেসিফিকেশনর উপর পোষ্ট-ডক্টোটরাল গবেষণা করেন। এছাড়াও ২০০২-২০০৩ সালে তিনি ভিজিটিং স্কলার হিসেবে ইন্টারন্যাশনাল এটোমিক এনার্জি এজেন্সির (IAEA) আর্থিক সহায়তায় টেক্সাস এ এন্ড এম ইউনিভার্সিটিতে গবেষণা করেছেন।

তিনি বর্তমানে ন্যাশনাল এগ্রিকালচার টেকèলজি প্রজেক্ট (NATP) এর তিনটি পিবিআরজি প্রকল্পের কোর্ডিনেটর ও দুইটি আন্তর্জাতিক প্রকল্পের জাতীয় প্রকল্প সমন্বয়কারী হিসেবে কাজ করছেন। এছাড়্ওা তিনি আফাসি (Asian Food and Agriculture Cooperation Initiative) কোরিয়ার অর্থায়নে পরিচালিত একটি প্রকল্পের প্রধান গবেষক হিসেবে কাজ করছেন।

তিনি গবেষণাকালে ইউরোপ, আমেরিকা ও অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশ সফর করেন। এছাড়্ওা তিনি জাতীয় ও আর্ন্তজাতিক বিভিন্ন পিয়ার রিভিউড জার্নালে ৫০ টির অধিক গবেষণা প্রবন্ধ প্রকাশ করেন। গুগল স্কলাওে (Google  Scholar) এ পযর্ন্ত তার মোট ৭৩০ টি সাইটেশন আছে।