কমরেড মণি সিংহ বিপ্লবী ও প্রগতিশীল গণআন্দোলনের প্রবাদতুল্য ব্যক্তিত্ব

কমরেড মণি সিংহ বিপ্লবী ও প্রগতিশীল গণআন্দোলনের প্রবাদতুল্য ব্যক্তিত্ব

নিউজ ডেস্ক:   রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, কমরেড মণি সিংহ ছিলেন মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, উপমহাদেশে কমিউনিস্ট আন্দোলনের পুরোধা ও বাংলাদেশ কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠাতা।

বৃহস্পতিবার কমরেড মণি সিংহের ৩০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে দেয়া এক বাণীতে তিনি একথা বলেন।

রাষ্ট্রপতি বলেন, তিনি বিপ্লবী ও প্রগতিশীল গণআন্দোলনের প্রবাদতুল্য রাজনৈতিক ব্যক্তিত্ব কমরেড মণি সিংহ উপমহাদেশের ব্রিটিশবিরোধী সশস্ত্র আন্দোলন, স্বৈরাচারী পাকিস্তানি শাসকদের বিরুদ্ধে বাঙালির স্বাধিকার অর্জনের সংগ্রামসহ সারাজীবন শ্রমিক-কৃষক-মেহনতি মানুষের অধিকার প্রতিষ্ঠার সব আন্দোলন ও সংগ্রামে প্রত্যক্ষভাবে যুক্ত ছিলেন।

তিনি আরও বলেন, কমরেড মণি সিংহ ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের পক্ষে আন্তর্জাতিক সমর্থন আদায়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের পাশাপাশি কমিউনিস্ট পার্টি, ন্যাপ ও ছাত্র ইউনিয়ন কর্মীদের সংগঠিত করে যৌথ গেরিলাবাহিনী গড়ে তোলার মাধ্যমে প্রত্যক্ষ যুদ্ধে অসাধারণ অবদান রেখেছিলেন। সুদীর্ঘ রাজনৈতিক জীবনে তিনি ত্যাগ ও সততার অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করে গেছেন। যুগযুগ ধরে তরুণ প্রজন্মের জন্য আদর্শ ও অনুপ্রেরণার উৎস হয়ে থাকবেন এ বিপ্লবী নেতা।

আবদুল হামিদ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে কমরেড মণি সিংহের রাজনৈতিক ও ব্যক্তিগত সম্পর্ক ছিল অত্যন্ত গভীর। তিনি স্বাধীন বাংলাদেশের পুর্নগঠনেও গুরুত্বপূর্ণ অবদান রেখে গেছেন। জাতিগঠনে কমরেড মণি সিংহের মতো সৎ ও ত্যাগী রাজনীতিকের অবদান যুগে যুগে স্মরণীয় হয়ে থাকবে। আমি কমরেড মণি সিংহের ৩০তম মৃত্যুবার্ষিকীতে তার বিদেহী আত্মার শান্তি কামনা করছি।