নির্ধারিত সময়ে উন্নয়ন প্রকল্পের কাজ সম্পন্ন করুন : ধর্ম প্রতিমন্ত্রী

নৈতিকতা ও যোগ্য নাগরিক তৈরিতে মন্দিরভিত্তিক গণশিক্ষা কার্যক্রম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে: ধর্ম প্রতিমন্ত্রী

নিউজ ডেস্ক: সরকার গৃহীত উন্নয়ন প্রকল্পসমূহ যথাযথভাবে বাস্তবায়ন করা গেলে দেশে ধর্মীয় ও সামাজিক ক্ষেত্রে উল্লেখযোগ্য উন্নতি সাধিত হবে। কোভিড  করোনা ভাইরাস অতিমারির পরিস্থিতি বিবেচনায় রেখে সকলকে প্রকল্পে প্রদত্ত নির্দেশনা অনুসরণ করে সঠিক সময়ে প্রকল্পের কাজ সম্পন্ন করতে হবে।জুম প্ল্যাটফরমে অনুষ্ঠিত ২০২০-২০২১ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিভুক্ত প্রকল্প সমূহের নভেম্বর ২০২০ মাসের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন , ধর্ম প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান  ।

প্রতিমন্ত্রী এ সময় আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অন্যতম অগ্রাধিকারমূলক প্রকল্প হল দেশের প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে মোট ৫৬০ টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ প্রকল্প। এগুলোর মধ্যে বেশ কয়েকটি মসজিদের নির্মাণ কাজ প্রায় সম্পন্ন হয়েছে। ৪৯৪ টি মসজিদের নির্মাণ কাজের কার্যাদেশ প্রদান করা হয়েছে এবং ৪১৭টি মসজিদের নির্মাণ কাজ শুরু হয়েছে। ধর্ম প্রতিমন্ত্রী মসজিদসমূহের নির্মাণ কাজ দ্রুত সময়ে সম্পন্ন করার জন্য প্রকল্প পরিচালকসহ সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান করেন।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের মাধ্যমে ২০২০-২১ অর্থবছরে অনুমোদিত প্রকল্পের সংখ্যা ১১টি। এর মধ্যে উল্লেখযোগ্য প্রকল্পসমূহ-প্রতিটি জেলা ও উপজেলায় ১টি করে ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন প্রকল্প, মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা প্রকল্প, মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা প্রকল্প, প্যাগোডা ভিত্তিক প্রাক-প্রাথমিক শিক্ষা প্রকল্প।

 সরকার ২২৮ কোটি ব্যয়ে সারা দেশের ১৮১২টি মন্দির সংস্কার ও মেরামতের জন্য প্রকল্প গ্রহণ করেছে। এছাড়া ২৩ কোটি ব্যয়ে ৩টি কর্মসূচির মাধ্যমে ঢাকেশ্বরী জাতীয় মন্দির সহ ১৯৭টি মন্দিরের সংস্কার ও মেরামতের কাজ প্রায় সম্পন্ন হয়েছে। এছাড়া ধর্মীয় ৪৯ দশমিক ৫০ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে ধর্মীয় ও আর্থ-সামাজিক প্রেক্ষাপটে পুরোহিত ও সেবাইতদের দক্ষতা বৃদ্ধিকরণ প্রকল্প-২য় পর্যায় চালু রয়েছে।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মোয়াজ্জেম হোসেন, মোঃ আলতাফ হোসেন চৌধুরী, ওয়াকফ প্রশাসক এম এম তারিকুল ইসলামসহ বিভিন্ন প্রকল্পের পরিচালক ও সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।