বছরের প্রথম দিন ঘরে ঘরে নতুন বই দেওয়া হবে

নতুন বই

নিউজ ডেস্ক: নতুন বছরে বরিশাল বিভাগের ৬টি জেলায় প্রাক-প্রাথমিক ও প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের হাতে তুলে দিতে ৫০ লক্ষ ২২ হাজার ৬২১টি বই হস্তান্তর করা হবে। বছরের প্রথম দিনে ঘরে ঘরে গিয়ে হাতে নতুন বই বিতরণ করা হবে।

বরিশাল প্রাথমিক শিক্ষা বিভাগ সূত্রে জানা গেছে, বরিশাল বিভাগের নতুন বইয়ের মোট ৫০ লক্ষ ২২ হাজার ৬২১কপির মধ্যে প্রাক-প্রাথমিক শিশুরা পাবে ১ লাখ ৯৯ হাজার ৪১৪ কপি।

শিক্ষার্থীদের মাঝে প্রাথমিক (প্রথম-পঞ্চম শ্রেণির) বাংলা সংস্করণে ৪৮ লক্ষ ১৫ হাজার ৪৩০টি কপি, এবং প্রাথমিক স্তরের বৌদ্ধ ও খ্রিস্টান ধর্মীয় শিক্ষার উপর নতুন বইয়ের ৯০১ কপি শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হবে। এছাড়া আমার প্রাক-প্রাথমিক বইয়ের পাশাপাশি অনুশীলনের বইগুলির ১ লাখ ৯৯ হাজার ৪১৪ কপি ছোট বাচ্চাদের মধ্যে বিতরণ করা হবে।

প্রাথমিক শিক্ষার বরিশালের বিভাগীয় সহকারী পরিচালক মোহাম্মদ আরিফ বিল্লাহ বলেছেন, “করোনার পরিস্থিতিতে স্বল্প সময়ে এবং স্বাস্থ্য-সুরক্ষা বিধি মেনে এবং সামাজিক দূরত্ব নিশ্চিত করেই বছরের প্রথম দিনে কোমলমতি বাচ্চাদের হাতে ২০২১ শিক্ষাবর্ষের নতুন বই হস্তান্তর করা হবে। তবে, নতুন বইগুলি যত তাড়াতাড়ি সম্ভব ছেলেমেয়েদের পিতামাতাদের কাছে পৌছে দেয়া হবে, যাতে তাদের স্কুলে ভীড় করতে না হয়।

মোহাম্মদ আরিফ বিল্লাহ আরও জানান, বরিশাল বিভাগের জন্য বরাদ্দকৃত বইগুলি ইতিমধ্যে জেলা-উপজেলা ও ক্লাস্টার অনুসারে প্রতিটি স্কুলে পৌঁছে দেওয়া হয়েছে।