ধামরাই ও নরসিংদীতে এনজিও কর্মী হত্যায় এডাব’র উদ্বেগ

নিউজ ডেস্ক: ধামরাই উপজেলার যাদবপুর ইউনিয়নের গাওতারা নামক স্থানে গত ১৫ ডিসেম্বর ২০২০ তারিখে দিনে দুপুরে ইসমাঈল হোসেন নামে এক এনজিও কর্মীকে কুপিয়ে হত্যা করে আদায়কৃত ঋণের কিস্তির টাকা ছিনিয়ে নেয় দুর্বৃত্তরা।

একই দিনে নরসিংদী পৌরশহরের পশ্চিম কান্দাপাড়া নামক স্থানে শান্তা আক্তার নামে আশা এনজিও’র এক কর্মীকে কুপিয়ে জখম করে আদায়কৃত ঋণ কিস্তি’র ১ লক্ষ ৭০ হাজার টাকা ও মোবাইল ফোন ছিনিয়ে নিয়েছে কতিপয় দুর্বৃত্ত। একইদিনে রাজধানীর নিকটবর্তী দুটি এলাকায় দিনে দুপুরে ২ জন এনজিও কর্মীর উপর হামলা, জখম ও হত্যার ঘটনায় বাংলাদেশে কর্মরত বেসরকারি উন্নয়ন সংস্থাসমূহের শীর্ষ সমন্বয়কারী সংগঠন “এডাব” (এসোসিয়েশন অব ডেভেলপমেন্ট এজেন্সীজ ইন বাংলাদেশ) গভীর উদ্বেগ প্রকাশ করছে।

এডাব চেয়ারপার্সন জয়ন্ত অধিকারী এক বিবৃতিতে বলেন, স্বাধীনতার পর থেকে বেসরকারি উন্নয়ন সংস্থাগুলো স্ব-উদ্যোগে তহবিল সংগ্রহ করে সরকারের সহযোগী সংস্থা হিসাবে বেকার যুবক ও যুবাদের দক্ষতা উন্নয়ন করে স্ব-কর্মসংস্থানের মাধ্যমে আর্থ-সামাজিক উন্নয়ন ও দারিদ্র বিমোচনে নিরলসভাবে কাজ করে আসছে। তিনি বলেন, সাম্প্রতিক এ হামলা, হত্যা ও ছিনতাই নিছক দুর্বৃত্তপনা, নাকি এর পিছনে অন্য কোন শক্তি কাজ করছে তা খতিয়ে দেখা দরকার। কারণ ইতোপূর্বেও দেশের উন্নয়ন ও অগ্রযাত্রায় ঈর্ষান্বিত হয়ে একটি বিশেষ মহল দেশের আর্থ-সামাজিক উন্নয়ন, নারীর ক্ষমতায়ন ও সুশাসন প্রতিষ্ঠায় অবদান রক্ষাকারী প্রগতিশীল এনজিওগুলোকে টার্গেট করে পরিকল্পিত হামলার চেষ্টা করা হয়েছে।

এডাব চেয়ারপার্সন এনজিও কর্মীদের উপর হামলাকারী দুর্বৃত্তদের দ্রুত খুঁজে বের করে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানান। একই সাথে সারাদেশে কর্মরত বেসরকারি উন্নয়ন সংস্থাসমুহের কর্মীদের জীবনের নিরাপত্তা নিশ্চিত করার জন্য সরকারের প্রতি আহবান জানান। সূত্র: এড়াব

ঢাকানিউজ২৪ডটকম