চীন কৃত্রিম সূর্য তৈরি করেছে, ১৫০ মিলিয়ন ডিগ্রির বেশি তাপমাত্রা

আন্তর্জাতিক ডেস্ক: কৃত্রিম রোদ, যা আসলে পারমাণবিক ফিউশন চুল্লি। চীনা সরকার নিয়ন্ত্রিত মিডিয়া দাবি করছে যে তারা একটি কৃত্রিম সূর্য তৈরি করেছে। তাদের দাবি, এটি চীনের পারমাণবিক গবেষণার ক্ষমতাকে বহুমাত্রায় বাড়িয়ে দেবে।

এই চুল্লির নাম ‘এইচএল -২ এম টোকামাক’। বিজ্ঞানীদের বিশ্বাস, চীনের বৃহত্তম এবং সর্বাধিক উন্নত পারমাণবিক ফিউশন পরীক্ষামূলক গবেষণা ডিভাইস দূষণমুক্ত শক্তির এই শক্তিশালী উত্স উদ্ঘাটন করতে পারবে। এই চুল্লিটি গরম প্লাজমা দ্রবীভূত করতে একটি শক্ত চৌম্বকীয় ক্ষেত্র ব্যবহার করে, যাতে এর তাপমাত্রা ১৫০ মিলিয়ন ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যায়। এটি সূর্যের চেয়ে ১০ গুণ বেশি উষ্ণ বেশি বলে দাবি করা হয়।

চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সিচুয়ান প্রদেশে চুল্লিটির কাজ গত বছর শেষ হয়েছে। চীনা সরকার-নিয়ন্ত্রিত মিডিয়া দাবি করেছে, এটি কেবল চীনের বিদ্যুতের কৌশলগত চাহিদা পূরণ করবে না, এটি ভবিষ্যতের শক্তি এবং জাতীয় অর্থনীতিতেও বিশাল ভূমিকা রাখবে।

২০০৬ সাল থেকে চীনা বিজ্ঞানীরা ছোট পারমাণবিক ফিউশন রিঅ্যাক্টর তৈরির চেষ্টা করে আসছে। এদিকে, বিশ্বের বৃহত্তম পারমাণবিক ফিউশন গবেষণা প্রকল্প, আন্তর্জাতিক থার্মোনমিক্লায়ার এক্সপেরিমেন্টাল রিঅ্যাক্টরটি ফ্রান্সে নির্মাণ করছে এবং এটি ২০২৫ সালের মধ্যে কাজ শেষ হবে বলে আশা করা হচ্ছে।