তুলসী পাতার ঔষধি গুণ

নিউজ ডেস্ক: শীতের প্রকোপে সারা বিশ্বজুড়েই ফের বেড়েছে করোনা ভাইরাসের প্রকোপ। দিল্লিতে দাপট বেড়েছে। তবে শুধু করোনা ভাইরাস নয়, শীতে ইনফ্লুয়েঞ্জা-সহ একাধিক ভাইরাসকে দূরে থাকতে তুলসী পাতা কিন্তু দারুণ কাজ করে। পার্শ্বপ্রতিক্রিয়াহীন এই ওষুধে রয়েছে একেবারে মহৌষধের গুণ। এই কারণেই আয়ুর্বেদেও এর ব্যবহার অনেক। খুবই সহজলভ্য এই তুলসী পাতায় কী কী রোগ নিরাময়ের গুণ রয়েছে দেখে নিন-

ইমিউনিটি বৃদ্ধি করে

এতে প্রচুর ভিটামিন এ ও সি রয়েছে। যা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য খুবই জরুরি উপাদান।

শ্বাসকষ্টের সমস্যা কমায়

তুলসীতে রয়েছে অপরিহার্য উপাদান, যেমন- লিনোলেয়িক অ্যাসিড; যা আমাদের শ্বাসকষ্টের নিরাময়ের জন্য খুবই উপকারী। এ ছাড়া এই অ্যাসিড ত্বকের জন্য দারুণ উপকারী। এছাড়াও এতে আছে কিছু উদ্বায়ী তেল; যা অ্যালার্জি, ইনফেকশন ও রোগসৃষ্টিকারী জীবাণু থেকে আমাদের দেহকে সুরক্ষা দেয়।

ঠাণ্ডা-কাশি কমায়

পুরানো যুগ থেকে ঠাণ্ডা, জ্বর ও কাশি সারাতে ব্যবহার করা হয় তুলসী পাতা। তুলসী পাতা ও মধু একসঙ্গে নিয়মিত কয়েক দিন খেলে ঠাণ্ডা বা জ্বর সেরে যায়। আগেকার দিনে ঠাণ্ডা বা জ্বরের একমাত্র ওষুধ ছিল তুলসী পাতা। কারণ এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

ব্রণ ও পিম্পল কমায়

যাদের ব্রণ ও পিম্পলের সমস্যা আছে তাদের জন্য দারুণ একটি টোটকা হলো তুলসী পাউডার। যদি এই সমস্যায় ভোগেন, তাহলে তুলসী পাউডারের সঙ্গে নিম অথবা হলুদের গুড়ো মিশিয়ে ব্যবহার করুন। সমস্যার সমাধান হয়ে যাবে।

ঢাকানিউজ২৪ডটকম