গণতন্ত্র ও স্বাধীনতার জন্য সবচেয়ে বড় হুমকি চীন: মার্কিন গোয়েন্দা প্রধান

আন্তর্জাতিক ডেস্ক: চীন দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে গণতন্ত্র ও স্বাধীনতার জন্য সবচেয়ে বড় হুমকি। মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা সংস্থার প্রধান জন র‍্যাটক্লিফ ওয়াল স্ট্রিট জার্নালের একটি নিবন্ধে এই উক্তি করেন।

শুক্রবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। মার্কিন গোয়েন্দা প্রধানের এই মন্তব্যে চীন এখনও কোনও মন্তব্য করেনি।

আমেরিকা যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সময়গুলোতে চীনের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে এবং বিভিন্ন উপায়ে ওয়াশিংটন চীনকে চাপে রাখার চেষ্টা করেছে।

ডোনাল্ড ট্রাম্প করোনভাইরাস মহামারী আকারে ছড়িয়ে দেওয়ার জন্য চীনকে দোষ দিয়েছেন। পাশাপাশি হংকংয়ের উপর নিরাপত্তা আইন প্রয়োগ এবং উইঘুর মুসলমানদের উপর নিপীড়ন নিয়ে চীন ও আমেরিকার মধ্যে উত্তেজনা চরম পর্যায়ে।

“বিশ্বকে পুনর্গঠন ও আধিপত্যের জন্য বেইজিংয়ের প্রচেষ্টার বিরুদ্ধে লড়াই করা আমাদের প্রজন্মের জন্য একটি বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে,” বলে উল্লেখ করেছেন র‌্যাটক্লিফ। তিনি মনে করেন, চীন যুক্তরাষ্ট্রের সাথে বিরোধের প্রস্তুতি নিচ্ছে। তিনি আরও বলেন চীন বর্তমানে রাশিয়ার জায়গায় দখল নিয়েছে। সূত্র: বিবিসি