গণ-টিকা দেওয়া শুরু করেছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়া প্রাণঘাতী করোনভাইরাসরোধে গণ টিকা দেওয়া শুরু করেছে। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে এই অভিযান শুরু করা হয়। রাশিয়া আগামী কয়েক দিনের মধ্যে ভ্যাকসিনের ব্যাপক উত্পাদন শুরু করতে যাচ্ছে বলে জানা যায়। খবর আল-জাজিরা

রিপোর্টে বলা হয়েছে, রাশিয়া কয়েক দিনের মধ্যে দুই মিলিয়ন ডোজ উত্পাদন করবে। এর আগে পুতিন বলেছিলেন স্পুটনিক ভি ৯২ শতাংশ কার্যকর। এদিকে উপ-প্রধানমন্ত্রী তাতিয়ানা গোলিকোভা আশাবাদ ব্যক্ত করেছেন, সবাই মিলে কাজ করলে সাফল্য আসবেই।

গোলিকোভা আরও বলেন, রাশিয়ায় ডিসেম্বরে গণ টিকা শুরু হবে। প্রশাসন সেভাবে কাজ শুরু করেছে। বুধবার রাশিয়ায় মোট ২৩,৩৪৫ টি নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে। রাশিয়া করোনার দ্বিতীয় ঢেউ প্রতিরোধে বেশ শক্ত অবস্থানে কাজ করে যাচ্ছে প্রশাসন।

রাশিয়ান প্রশাসন জানিয়েছে, তাদের করোনার ভ্যাকসিন স্পুটনিক-ভি আন্তর্জাতিক বাজারে অনেক কম দামে পাওয়া যাবে। তাছাড়া করোনভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে এই ভ্যাকসিন ৯২ শতাংশ কার্যকর।

গামেলিয়া রিসার্চ ইনস্টিটিউট টুইট করে জানিয়েছে, এই টিকাটি রাশিয়ানদের বিনামূল্যে প্রদান করা হবে। এছাড়াও, এই ভ্যাকসিনের দুটি ডোজ আন্তর্জাতিক বাজারে ১০ ডলারেরও কমে বিক্রি করা হবে।