রাজধানীতে অনুমতি ছাড়া মিছিল-সভা নিষিদ্ধ

নিউজ ডেস্ক: ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) বিনা অনুমতিতে রাজধানীতে মিছিল-সমাবেশসহ বিভিন্ন কর্মসূচি পালন থেকে বিরত থাকার জন্য সবাইকে অনুরোধ করেছে। সংস্থাটি আরও বলেছে কেউ এই অনুরোধ অগ্রাহ্য করে কোন কর্মসূচী পালন করলে তার বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেওয়া হবে।

বুধবার (২ ডিসেম্বর) গণমাধ্যমে প্রেরিত ডিএমপি কমিশনার মোহাম্মদ শফিকুল ইসলাম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সম্প্রতি বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও ধর্মীয় সংগঠন যথাযথ কর্তৃপক্ষের অনুমতি ব্যতীত ঢাকা মহানগর এলাকায় সভা, সমাবেশ ও জনসমাবেশের ঘোষণা দিচ্ছে। তাদের কর্মসূচি পালন করতে রাস্তায় যানজট ও জনসাধারণের চলাচল ব্যাহত হচ্ছে।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, বিদ্যমান আইনে বৈধ কোন দল বা গোষ্ঠীর সমাবেশের অধিকার থাকলেও তা করতে চাইলে ডিএমপি অধ্যাদেশ অনুযায়ী ডিএমপি কমিশনারের পূর্বানুমতি অবশ্যই নিতে হবে।

এক্ষেত্রে সাধারণ মানুষের নাগরিক সুযোগ-সুবিধা ও আইন-শৃঙ্খলা বজায় রাখতে এবং ট্র্যাফিক নিয়ন্ত্রণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য, ডিএমপি কমিশনারের পূর্ববর্তী অনুমতি গ্রহণ করার জন্য ডিএমপি অধ্যাদেশ অনুযায়ী বাধ্যবাধকতা রয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, ঢাকা মহানগর পুলিশ সংশ্লিষ্ট সকলকে ঢাকা মহানগরীর নাগরিকদের জীবন ও সম্পত্তির সার্বিক সুরক্ষা নিশ্চিত করার জন্য পূর্বের অনুমতি ব্যতীত যে কোনও মিছিল, সভা-সমাবেশ করা থেকে বিরত থাকার জন্য অনুরোধ করছে।

কেউ যদি পূর্ব অনুমতি ব্যতীত এ ধরনের কর্মকাণ্ডে জড়িত হয়, তবে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। ডিএমপি সার্বিক সুরক্ষা নিশ্চিত করতে ঢাকা মহানগরীতে শান্তি, শৃঙ্খলা ও জননিরাপত্তা বজায় রাখতে সকলের সহযোগিতা কামনা করেছে।