রাশিয়ার নতুন ক্ষেপণাস্ত্র মুহূর্তে যে কোনও উপগ্রহ ধ্বংস করতে পারে

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়া আরও শক্তিশালী। এরই মধ্যে তারা অতি সফলতার সহিত একটি অ্যান্টি-ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সিস্টেম পরীক্ষা করেছে। এটি রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সূত্র হতে জানানো হয়েছে। একাধিক গণমাধ্যমও দাবি করেছে, রাশিয়ার ক্ষেপণাস্ত্রগুলি উন্নত ও পারমাণবিক শক্তিধর দেশগুলির উপগ্রহ মূহুর্তে ধ্বংস করতে সক্ষম।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে যে, এটি পরীক্ষার পর জানানো হলো এবং এই ক্ষেপনাস্ত্র চোখের পলকে শত্রু দেশের স্যাটেলাইট ধ্বংস করতে সক্ষম হবে।

এতে আরও বলা হয়, রাশিয়ান সেনাবাহিনী দ্বারা পরীক্ষিত ক্ষেপণাস্ত্রগুলি মূলত একটি অ্যান্টি-ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা। ইতিমধ্যে রাশিয়ার অ্যারোস্পেস ফোর্স মহাকাশচারী ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ব্যবহার শুরু করেছে।

স্পেশাল এয়ার অ্যান্টি-ব্যালিস্টিক মিসাইল ডিফেন্সের রাশিয়ার প্রথম সেনাবাহিনীর কমান্ডার লেঃ জেনারেল আন্দ্রে ডেমিন বলেছেন, অ্যান্টি-ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থার ক্ষেপণাস্ত্রের বৈশিষ্ট্য রয়েছে।

এটি ইতিমধ্যে পরীক্ষার সময় একসাথে বেশ কয়েকটি লক্ষ্যবস্তুতে আঘাত করতে সক্ষম হয়েছে। অন্য একটি প্রতিবেদনে বলা হয়েছে, ক্ষেপণাস্ত্র ব্যবস্থা প্রতি ঘন্টা ছয় হাজার মাইল পৌঁছতে সক্ষম হবে। সূত্র: কলকাতা টোয়েন্টিফোর