তিন কোটি অক্সফোর্ডের ভ্যাকসিন বিনামূল্যে বিতরণ করা হবে

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেছেন যে অক্সফোর্ড উদ্ভাবিত করোনার ভ্যাকসিনের ৩ কোটি ডোজ ভারতের সিরাম ইনস্টিটিউট থেকে কেনা হবে এবং তা বিনা মূল্যে বাংলাদেশের মানুষকে দেওয়া হবে।

সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়াল মন্ত্রিসভার বৈঠকে এ তথ্য জানানো হয়।

আনোয়ারুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী অক্সফোর্ডের কোভিড -১৯ ভ্যাকসিন ৩ কোটি ডোজ ভারত সরকারের সিরাম ইনস্টিটিউট দ্বারা উত্পাদিত ডোজ বাংলাদেশ সরকার অনুমোদন করেছে। গত ৫ নভেম্বর সিরামের মধ্যে একটি ত্রিপক্ষীয় সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে, যেখানে স্বাস্থ্য সেবা অধিদফতর সাথে সিরাম ইনস্টিটিউট এবং বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের মধ্যে স্মারক সই হয়।

এরপরে ১৬ নভেম্বর অর্থ বিভাগ ভ্যাকসিন কেনার জন্য স্বাস্থ্য বিভাগকে ৭৩৫কোটি ৮৮ লাখ ৫০ হাজার টাকা বরাদ্দ দেয়। ভ্যাকসিন কেনার জন্য অর্থনৈতিক ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির কাছে একটি প্রস্তাব পাঠানো হবে।

তিনি বলেন, মানুষকে এই ভ্যাকসিন বিনামূল্যে দেওয়া হবে। সরকার টাকা পরিশোধ করছে। এই তিন কোটি ভ্যাকসিন বিনামূল্যে দেওয়া হবে। ভ্যাকসিন বিতরণে দুর্নীতি বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, “যদি কেউ বড় ধরনের দুর্নীতি করে তবে আমাদের জানাবেন। আমরা তার বিরুদ্ধে তাত্ক্ষণিক ব্যবস্থা নেব।”

ভ্যাকসিন কেনার জন্য সরকারের কত টাকা ব্যয় হবে জানতে চাইলে তিনি বলেন, কোন চুক্তি না হওয়া পর্যন্ত এটি বলা যাবে না।