দুবলার চরে রাস পূর্ণিমায় নিরাপত্তা দিবে কোস্ট গার্ড

নিউজ ডেস্ক :    আগামী ২৮ থেকে ৩০ নভেম্বর সুন্দরবনের শরণখোলা রেঞ্জের আওতাধীন দুবলার চরের আলোরকোলে হিন্দু ধর্মাবলম্বীদের রাস পূর্ণিমার পুণ্যস্নান অনুষ্ঠিত হবে। সরকারি নির্দেশনা অনুযায়ী কোভিড-১৯ পরিস্থিতি ও ধর্মীয় স্পর্শকাতরতা বিবেচনায় রাস পূর্ণিমায় শুধু পূণ্যার্থী ও তীর্থযাত্রীরা অংশগ্রহণ করবেন। নিরাপদে ও নির্বিঘ্নে রাস পূর্ণিমার পুণ্যস্নান অনুষ্ঠানের নিরাপত্তায় থাকবে কোস্ট গার্ড।

কোস্ট গার্ড পশ্চিম জোনের জোনাল কমান্ডার ক্যাপ্টেন এম হাবিব উল আলম জানান, এ উপলক্ষে সুন্দরবনের বনজ সম্পদ ও বন্যপ্রাণী সংরক্ষণসহ পুণ্যস্নানে আগত পূণ্যার্থী ও তীর্থযাত্রীদের দুবলার চরে যাতায়াতের জন্য ৫ টি রুটের সকল নৌযানে কোস্ট গার্ড ও বনবিভাগ যৌথভাবে তল্লাশি চালাবে। এ সকল নৌযানে সুন্দরবনে বন্যপ্রাণী শিকার ও গাছ কাটা চক্র আরোহণ করতে না পারে- সে বিষয়ে নজরদারি করবে কোস্ট গার্ড।

দুবলার চরের আলোরকোল এলাকার প্রবেশ মুখ দিয়ে সকল পুণ্যার্থী ও তীর্থযাত্রীদের প্রবেশ করতে হবে। সেখানে কোস্ট গার্ড জাহাজ স্বাধীন বাংলার তত্ত্বাবধানে ডুবুরি দল ও মেডিকেল টিম সার্বক্ষণিক মোতায়েন থাকবে। কোনো ধরণের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি দ্রুত মোকাবেলার জন্য দুবলার চরে কোস্ট গার্ড স্টেশনের নিচতলায় কন্ট্রোল রুম (মোবাইল নম্বর-০১৫৩৫৮৮৯২০৪ এবং অতিরিক্ত-০১৭৬৯৪৪৪৩৩৩) স্থাপন করা হয়েছে।