ঢাবির ভর্তি পরীক্ষা: এমসিকিউ + লিখিত ৮০ এবং এসএসসি ও এইচএসসি ২০

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার মানবন্টন সামান্য পরিবর্তন করা হয়েছে। নতুন বিতরণে ভর্তি পরীক্ষার লিখিত ও এমসিকিউ উভয় অংশের জন্য মোট ১০০ নম্বর বরাদ্দ দেওয়া হবে। এবং এসএসসি এবং এইচএসসি পরীক্ষা থেকে জিপিএ ২০ নম্বর নিয়ে মেধাস্কোর সাজানো হবে।

সোমবার বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কমিটির সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড। এএসএম মকসুদ কামাল গণমাধ্যমকে এ বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে, ২০ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের ডিন কমিটির বৈঠকে সুপারিশ করা হয়েছিল যে পূর্ববর্তী বছর থেকে ২০০ নম্বর পরীক্ষার ভর্তি পরীক্ষা ১০০ নম্বর নেওয়ার কথা। এসএসসি এবং এইচএসসির ফলাফল হতে ৮০ নম্বর নেয়ার কথা থাকলেও এখন তা কমিয়ে ২০ নম্বর সুপারিশ করা হয়। এমসিকিউ ৭৫ থেকে ৩০ এবং লিখিত পরীক্ষায় ৫০ নম্বর হওয়ার কথা ছিল।

ভর্তি পরীক্ষা কমিটির সভায় এসএসসি এবং এইচএসসির ফলাফলের উপর ২০ নম্বর রাখার সুপারিশ করা হলেও লিখিত ও এমসিকিউ বিষয়কে সামান্য পরিবর্তন করে পরিবর্তন করা হয়।

এর আগে, আগামী শিক্ষাবর্ষ থেকে ঘ এবং চ ইউনিট বিলুপ্তির বিষয়ে একটি আলোচনা হয়েছিল। সভায় এসব দুটি ইউনিট নিয়েও আলোচনা করা হয়। এ প্রসঙ্গে অধ্যাপক ড। এএসএম মকসুদ কামাল জানান, চ-ইউনিট পরীক্ষা হবে পৃথক ইউনিট পরীক্ষা এবং ঘ-ইউনিট সম্পর্কে বিশদ আলোচনা হয়েছে।