খোলা মাঠে পড়ে আছে বন্যহাতির মরদেহ

নিউজ ডেস্ক:   চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার বড়হাতিয়া কুমিরাঘোনা এলাকার চাকফিরানী দক্ষিণের ঘোনা বোইন্না বিল নামক স্থানে খোলা মাঠ থেকে বন্যহাতির মরদেহ উদ্ধার করা হয়েছে।

রোববার রাতের কোনো এক সময় বন্যহাতিটি মারা গেছে বলে জানিয়েছেন বিভাগীয় বন কর্মকর্তা চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগ (ডিএফও) মুহাম্মদ শফিকুল ইসলাম।

সোমবার দুপুরে বন্যহাতির মারা যাওয়ার খবর পেয়ে চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্যের একটি টিম ঘটনাস্থল পরিদর্শন করেছে। এছাড়াও সকাল থেকে ওই এলাকার শতশত নারী-পুরুষ হাতিটি দেখার জন্য ভিড় জমায়।

ডিএফও মুহাম্মদ শফিকুল ইসলাম জানান, ‘ঘটনাস্থল পরিদর্শন করে মোটামুটি নিশ্চিত হওয়া গেছে বিদ্যুৎস্পৃষ্ট হয়েই হাতিটি মারা গেছে। হাতিটির মাথার ওপরের দিকে একটি ক্ষতচিহ্ন ছাড়া শরীরের আর কোথাও কোনো আঘাতের চিহ্ন নেই।’

স্থানীয় বড়হাতিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জোনাইদ চৌধুরী, ‘খাদ্যের খোজেঁ এসে ২৫ থেকে ৩০ বছর বয়সী হাতিটি বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা যায়। এছাড়া হাতিটির শরীরে অসুস্থতা কিংবা অন্য কোনো ধরনের আঘাতের চিহ্ন ছিল না। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে বন্য হাতিটি বিদ্যুৎস্পৃষ্টে মারা গেছে। চিকিৎসকরা ময়নাতদন্ত করেছেন। প্রতিবেদন পেলে জানা যাবে হাতিটি কীভাবে মারা গেল?’