জো বাইডেন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট

সুমন দত্ত: অবশেষে অঘটন ঘটিয়ে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট নির্বাচিত হলেন জোসেফ রবিনেট বাইডেন। যিনি জো বাইডেন নামে বেশি পরিচিত। তিনি এর আগে বারাক ওবামার প্রশাসনে ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছিলেন। ওবামার সময়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিষয়গুলিতে সিদ্ধান্ত নিতেন জো বাইডেন।

ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট মনোনয়ন নাটকীয়ভাবে পেয়েছিলেন জো বাইডেন। কারণ সবাই মনে করেছিল ডেমোক্রেটিক পার্টি মনোনয়ন জিতবে বার্নি স্যান্ডার্স। যেভাবে তিনি বার্নিকে হারিয়ে নাটকের জন্ম দেন ঠিক একই ভাবে ডোনাল্ড ট্রাম্পকে তিনি হারিয়ে দেন। বলা হয় যুক্তরাষ্ট্রে মহামারীর সময় কোনো প্রেসিডেন্ট হারেনি। সেই রেকর্ড ভেঙ্গে দেন বাইডেন। 

এ বছর যুক্তরাষ্ট্রের ৮ কোটি ভোটার ডাক যোগে ভোট দেয়। এ কারণে দ্রুত নির্বাচনের ফল জানতে পারেনি বিশ্ব। দেশটির কয়েকটি অঙ্গরাজ্যের ফল ঘোষণা করতে বাকী ছিল। ওই অবস্থায় ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেন যে কারো পক্ষে নির্বাচনের রেজাল্ট চলে যাবার সম্ভাবনা ছিল।

শনিবার সেই কাঙ্ক্ষিত ফল আসল। যখন ব্যাটেল গ্রাউন্ড স্টেট হিসেবে পেনসেলভেনিয়া জো বাইডেন জিতে যায়। এরপর নেভেদা ও জর্জিয়ার ফলও বাইডেনের দিকে ঝুঁকতে থাকে। পেনসেলভেনিয়া জিতে ২৮৪ ইলেকটোরাল ভোট পেয়ে নিজের জয় নিশ্চিত করে। এর আগে অ্যারিজোনা,মিশিগান উইসকোনসিন জয় পান বাইডেন। ২০১৬ সালে এই স্টেট গুলোতে জয় পেয়েছিল ডোনাল্ড ট্রাম্প।

ঢাকানিউজ২৪ডটকম