আমেরিকার প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট কমলা দেবী হ্যারিস

সুমন দত্ত : ইতিহাসে লেখা থাকবে ২০২০ সালের রেকর্ডে ভরা মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। সর্বোচ্চ ভোটে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন জো বাইডেন। ঠিক যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হলো কমলা হ্যারিস। যার পুরো নাম কমলা দেবী হ্যারিস। নামটা শুনেই হয়ত অনেকের অবাক লাগবে। হ্যাঁ।

কমলা হ্যারিস ভারতীয় বংশোদ্ভূত এশিয়ান আমেরিকান। কমলা হ্যারিসের বাবা ও মা উভয় শিক্ষার্থী ভিসায় আমেরিকা গিয়ে সেখানে ঘাটি গাড়ে। বাবা জামাইকান ডোনাল্ড হ্যারিস। মা শ্যামলা গোপালান, ভারতের তামিল নাডু রাজ্যে এক ব্রাহ্মণ পরিবারে জন্ম।

মাত্র ৭ বছর বয়সেই কমলা হ্যারিসের বাবা মায়ের বিচ্ছেদ হয়। কমলা হ্যারিসের একজন বোন রয়েছে যার নাম মায়া হ্যারিস। বিচ্ছেদের পর কমলা হ্যারিস মায়ের সঙ্গেই থেকে যান। বাবার কোনো ছায়া কমলা হ্যারিসের ছিল না। কমলা মা অত্যন্ত সংগ্রাম করে দুই বোনকে মানুষ করেছে। এটা কমলার হ্যারিসের আত্মজীবনীতে লেখা।

কমলার মা শ্যামলা ছিলেন একজন ক্যান্সার গবেষক। পাশাপাশি তিনি দুই মেয়ের দেখভাল করতেন। তবে কমলার জীবনে ক্যারিয়ার গড়তে তার দাদুর প্রভাব রয়েছে। অর্থাৎ কমলার মায়ের বাবা। তিনি ছিলেন ভারতের একজন সরকারি আইপিএস অফিসার। প্রশাসনিক কাজে যে মজা সে বিষয়ে কমলার মনে আগ্রহ সৃষ্টি করিয়েছিলেন তার দাদু। কমলা হ্যারিস নিয়মিত ভারতের তামিল নাডুতে যেতেন।

কমলা হ্যারিস যেদিন ক্যালিফোর্নিয়া থেকে এটর্নি জেনারেল হলেন, সেদিনই তার জীবনের মোড় ঘুরতে থাকে। ক্যালিফোর্নিয়ার রিপাবলিকান সিনেটরকে হারিয়ে তিনি সিনেটর নির্বাচিত হোন। তিনি সিনেটে দ্বিতীয় আফ্রিকান আমেরিকান ও প্রথম এশিয়ান আমেরিকান সিনেটর।

ঠিক একই ভাবে তিনি আমেরিকার ইতিহাসে প্রথম নারী প্রেসিডেন্ট নির্বাচিত হলেন। জো বাইডেন অত্যন্ত ঠাণ্ডা মাথায় কমলা হ্যারিসকে তার রানিংমেট নির্বাচিত করেছে। এছাড়া ডেমোক্রেটিক পার্টির থিংক ট্যাংকদের মতেও কমলাকে সঠিক মনে হয়েছে। কারণ জো বাইডেনের বয়স বেশি। তিনি অতিরিক্ত প্রশাসনিক চাপ নিতে পারবেন না। কমলা হ্যারিস সেই চাপটা ভালোভাবে সামাল দিতে পারবেন। কারণ কমলা হ্যারিস বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পদে থেকে কাজ করেছেন। এছাড়া জো বাইডেনের বড় ছেলের সঙ্গে ছিল কমলা হ্যারিসের বিশেষ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক। জো বাইডেনের সেই ছেলেটা ২০১৫ সালে ক্যান্সারে মারা যায়। পারিবারিক এই সম্পর্ক কমলাকে বাইডেনের কাছে এনেছে এমনটা অনেকে মনে করে।

ঢাকানিউজ২৪ডটকম