মত প্রকাশের নামে ধর্মীয় অবমাননা সমর্থনযোগ্য নয়: বিএনপি

নিউজ ডেস্ক: মহানবীকে (সা.) নিয়ে ব্যঙ্গচিত্র প্রকাশের ঘটনায় মুসলিম বিশ্বের ক্ষুব্ধ প্রতিক্রিয়ার সঙ্গে সংহতি প্রকাশ করে বিএনপির পক্ষ থেকে জানানো হয়েছে, মত প্রকাশের স্বাধীনতার নামে কোনো ধর্মনেতার অবমাননা কোনোভাবেই সমর্থনযোগ্য হতে পারে না। রাসুলের (সা.) কার্টুন প্রকাশকে বিএনপি তাই একটি গর্হিত অপরাধ বলে গণ্য করে এবং এ ঘটনার তীব্র নিন্দা জানাচ্ছে।

বিএনপির পক্ষ থেকে আরও জানানো হয়েছে, মহানবীর (সা.) কার্টুন প্রকাশ ও তা সমর্থন করা যেমন ধর্মবিদ্বেষকে উস্কে দেওয়ার মতো অপরাধ, তেমনি প্রতিবাদের ভাষা হিসেবে মানুষ হত্যাও গ্রহণযোগ্য নয়।

রোববার রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দলের এই প্রতিক্রিয়া জানান।

বিএনপি মহাসচিব জানান, শনিবার রাতে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে জাতীয় স্থায়ী কমিটির এক ভার্চুয়াল বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি জানান, উদ্ভূত সংকট থেকে বেরিয়ে আসতে এবং ধর্মীয় স্বাধীনতা ও মূল্যবোধকে স্বীকৃতি দেওয়ার মতো মানবিক ও গণতান্ত্রিক দায়িত্ব পালনে ফ্রান্সের প্রেসিডেন্টকে উদ্যোগী হতে হবে। কারণ ঘৃণা ও সন্ত্রাস- কোনোটিই বিশ্ববাসীর কাম্য নয়।

এ বিষয়ে বাংলাদেশ সরকারের অবস্থান নিয়ে প্রতিক্রিয়া জানাতে গিয়ে বিএনপি মহাসচিব বলেন, সরকার কোনটাতে প্রতিবাদ জানায় আর কোনটাতে জানায় না, তা বলা দুরূহ। দেশের সার্বভৌমত্ব যেখানে প্রশ্নের মুখোমুখি হয়, সীমান্তে গুলি করে নাগরিকদের হত্যা করা হয়, তখন সরকার কোনো প্রতিবাদ করেন না। জনগণের ইচ্ছা বা আকাঙ্ক্ষা অনুযায়ী সরকার কখনও তেমন কোনো অবস্থান নেয়নি। সেই কারণে হয়তো সরকার এখনও কোনো প্রতিক্রিয়া দেয়নি। সেটাতে তাদের যে চরিত্র তা পরিস্কার হয়ে ওঠে।

নির্বাচন কমিশনের (ইসি) প্রস্তাবিত আইন গণতন্ত্রের জন্য হুমকি বলে মন্তব্য করে বিএনপি মহাসচিব বলেন, এই আইনগুলো করলে তা গণতন্ত্রের জন্য মারাত্মক হুমকি হয়ে দাঁড়াবে। তিনি জানান, এই বিষয়ে সোমবার বিকেল ৪টায় বিএনপির সুপারিশগুলো ঘোষণা করা হবে।

প্রসঙ্গত, এর আগে ইসি প্রস্তাবিত স্থানীয় সরকার নির্বাচন আইন-২০২০ বিষয়ে নজরুল ইসলাম খানের নেতৃত্বে গঠিত কমিটি বিস্তারিত পর্যালোচনাভিত্তিক প্রতিবেদন তৈরি করে। স্থায়ী কমিটির বৈঠকে এ প্রতিবেদন গৃহীত হয়। রোববার বিকেল ৩টায় বিএনপির একটি প্রতিনিধি দল সেটি ইসির কাছে দিয়ে আসে।