আজ বিক্রি হচ্ছে ১৭ আগস্টের ট্রেনের টিকিট

নিউজ ডেস্ক: পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ঘরমুখো মানুষের কাছে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে। বুধবার সকাল ৮টায় টিকিট বিক্রি শুরু হয়। আজ দেওয়া হচ্ছে ১৭ আগস্টের টিকিট।

বুধবার সকালে ঢাকার কমলাপুর ও চট্টগ্রাম স্টেশন থেকে একযোগে টিকিট বিক্রি শুরু হয়েছে।

সকালে রাজধানীর কমলাপুর রেলওয়ে স্টেশনে গিয়ে দেখা গেছে, বিপুলসংখ্যক টিকিটপ্রত্যাশী সেখানে জড়ো হয়েছেন। কাঙ্ক্ষিত টিকিট পাওয়ার জন্য তারা লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করছেন। সেই লাইন টিকিট কাউন্টার থেকে অনেক দূর পর্যন্ত চলে গেছে।

রেলওয়ে কর্মকর্তারা জানিয়েছেন, আগামী ২২ আগস্ট ঈদের সম্ভাব্য তারিখ ধরে ট্রেনের আগাম টিকিট বিক্রির সূচি ঠিক করা হয়েছে। প্রতিদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত কাউন্টার থেকে টিকিট সংগ্রহ করা যাবে। আজ বিক্রি করা হচ্ছে ১৭ আগস্টের টিকিট, ৯ আগস্ট বিক্রি হবে ১৮ আগস্টের টিকিট, ১০ আগস্ট বিক্রি হবে ১৯ আগস্টের টিকিট, ১১ আগস্ট বিক্রি হবে ২০ আগস্টের টিকিট আর ১২ আগস্ট বিক্রি হবে ২১ আগস্টের টিকিট।

একইভাবে বিভিন্ন জেলা থেকে ঢাকা ফেরার আগাম ফিরতি টিকিটও বিক্রি করা হবে। রাজশাহী, খুলনা, রংপুর, দিনাজপুর ও লালমনিরহাট থেকে এই টিকিট বিক্রি হবে বিশেষ ব্যবস্থাপনায়। ১৫ আগস্ট বিক্রি হবে ২৪ আগস্টের টিকিট, ১৬ আগস্ট বিক্রি হবে ২৫ আগস্টের টিকিট, ১৭ আগস্ট বিক্রি হবে ২৬ আগস্টের টিকিট, ১৮ আগস্ট বিক্রি হবে ২৭ আগস্টের টিকিট ও ১৯ আগস্ট বিক্রি হবে ২৮ আগস্টের টিকিট।

এবার কোরবানির ঈদের চার দিন আগে থেকে ঈদের সাত দিন পর্যন্ত বিভিন্ন গন্তব্যে ৯ জোড়া বিশেষ ট্রেন চলাচল করবে। ঢাকা-দেওয়ানগঞ্জ, চট্টগ্রাম-চাঁদপুর রুটে দুটি করে, ঢাকা-রাজশাহী, ঢাকা-দিনাজপুর, ঢাকা-লালমনিরহাট ও ঢাকা-খুলনা রুটে এসব ট্রেন চলবে। এ ছাড়া ভৈরব-কিশোরগঞ্জ এবং ময়মনসিংহ-কিশোরগঞ্জ রুটে ঈদের দিন চলবে শোলাকিয়া স্পেশাল। ১৮ আগস্ট থেকে ঈদের দিন পর্যন্ত রেলের কর্মকর্তা-কর্মচারীদের সাপ্তাহিক ছুটি বাতিল করা হয়েছে। ২১ ও ২২ আগস্ট ঢাকা-কলকাতার ট্রেন মৈত্রী এক্সপ্রেস বন্ধ থাকবে। এ ছাড়া ২৩ আগস্ট খুলনা-কলকাতা রুটে চলাচলকারী বন্ধন এক্সপ্রেস বন্ধ থাকবে।

প্রতিবারের মতো এবারও একজন চারটি টিকিট অগ্রিম কিনতে পারবেন। কমলাপুরের ২৬টি কাউন্টারের মধ্যে দুটি কাউন্টার নারীদের জন্য। প্রতিদিন দুই লাখ ৬০ হাজার যাত্রী রেলে ঢাকা ছাড়তে পারবেন।