জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহের উদ্বোধন

কুষ্টিয়া প্রতিনিধি: ভেড়ামারায় জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ আজ সোবার সকাল সাড়ে ১১টার সময় উপজেলার মোকারিমপুর ইউনিয়নের ক্ষেমিরদিয়াড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদেরকে কৃমিনাশক ওষুধ খাওয়ানোর মধ্যে দিয়ে কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ’র উদ্বোধন ও সভা অনুষ্ঠিত হয়।

ভেড়ামারা উপজেলার চেয়ারম্যান এ্যাড: তৌহিদুল আলম প্রধান অতিথি হিসেবে কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ’র শুভ উদ্বোধন করেন এবং তিনি উদ্বোধনী অনুষ্ঠানে বিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে কৃমির ওষুধ খাইয়ে দেন।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও)মো: সোহেল মারুফ অনুষ্ঠানের সভাপতিত্বে করনে। এই সময় উপজেলা স্বাস্থ্য উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.রকিউর রহমান, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আর এম ও ডা: নূরুল আমীন, উপজেলার ভাইসচেয়ারম্যান আমিরুল ইসলাম, মোকারিমপুর ইউনিয়নের চেয়ারম্যান আব্দুস সামাদ, ক্ষেমিরদিয়াড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি মাসুদুজ্জামান মাসুদ, উপ সহকারী কমিনিউটির মেডিক্যাল অফিসার সুমায়া আজীজ এ্যানি, স্বাস্থ্য পরির্দশক ও সিনিয়র স্টাফ র্নাসগন উপস্থিত ছিলেন। অনুষ্ঠান পরিচালন করেন ক্ষেমিরদিয়াড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিজানুর রহমান।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও)মো: সোহেল মারুফ বলেন, কৃমি মানুষের পেটে পরজীবী হিসেবে বাস করে এবং খাবারের পুষ্টিটুকু খেয়ে ফেলে, তাই মানুষ পুষ্টিহীনতায় ভোগে। কৃমি পেট থেকে রক্ত শোষণ করে। শিশুদের শারীরিক ও মানসিক বৃদ্ধির ব্যাঘাত ঘটায়। কোন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যাতে বাদ না যায় এ জন্য তিনি সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান।

ভেড়ামারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আর এম ও ডা: নূরুল আমীন বলেন, ৫-১৪ বছরের শিশুদের মধ্যে কৃমি সংক্রমণের হার সবচেয়ে বেশি, প্রায় ৩২ শতাংশ। এছাড়া, শূন্য থেকে ৪ বছর বয়সী শিশুদের মধ্যে আক্রান্তের হার ৭ শতাংশ, ১৫-২৪ বছর বয়সীদের মধ্যে এই হার ১৫ শতাংশ, ২৫-৪৪ বছর বয়সীদের মধ্যে এই হার ৭ শতাংশ এবং ৪৫-৫৪ বছর বয়সীদের মধ্যে এই হার ৫ শতাংশ।

ভেড়ামারাউপজেলা স্বাস্থ্য ও.প.প কর্মর্কতা ডা: রকিউর রহমান বলেন, ‘যাদের পেটে কৃমি বেশি, ওষুধ খেলে তাদের বমি বমি ভাব হতে পারে। এছাড়া, পেট ও মাথাব্যথার মতো উপসর্গ দেখা দিতে পারে। তবে এগুলো বড় ধরনের কোনও সমস্যা নয়। এসব উপসর্গ দীর্ঘ সময় থাকে না।’ খালি পেটে কৃমিনাশক ওষুধ না খাওয়া, ওষুধ খাওয়ার পর বেশিক্ষণ রোদে না থাকা, পিটি বা প্যারেড না করার পরামর্শ দেন তিনি।

প্রিন্স, ঢাকা