২২ বার এভারেস্ট জয় করবেন নেপালী রিতা শেরপা!

 

নিউজ ডেস্ক : বিশ্বের বেশিরভাগ মানুষের জন্যেই গ্রহের উচ্চতম পর্বতশৃঙ্গ জয় করা স্বপ্নের মতোই। যাদের ইচ্ছা ও আয়োজন রয়েছে তারাও অচেনা ও অজানা অভিজ্ঞতার মুখোমুখি হতে মানসিক প্রস্তুতি নিয়ে রাখেন। তবে নেপালের অনেক শেরপাই একাধিকবার এভারেস্টের চূড়া জয় করেছেন। কিন্তু ৪৮ বছর বয়সী কামি রিতা শেরপার বিষয়টি পুরোপুরি আলাদা।

এবার তিনি সবচেয়ে বেশিবার সফল অভিযানের অনন্য রেকর্ডের মালিক হতে চলেছেন। ইতিমধ্যে ২১ বার তিনি এভারেস্টের শৃঙ্গে চড়েছেন। তবে এ রেকর্ড কামি রিতার সঙ্গে আরো দুজনের নামের পাশে রয়েছে। শীর্ষস্থানে যেতে চান রিতা শেরপা। ২২তম বারের মতো এভারেস্ট চূড়ায় ভ্রমণ শুরু করতে যাচ্ছেন তিনি আজ।

এ সপ্তাহের প্রথমদিকেই তিনি সংবাদমাধ্যমকে বলেন, আমি আর একবার অভিযান করবো। এক অনন্য রেকর্ড গড়ে শেরপা সমাজ এবং আমার দেশকে গর্বিত করতে চাই।

তিনি মূলত ইউএস-ভিত্তিক একটি কম্পানি অধীনে এভারেস্টের গাইড হিসেবে কাজ করেন। তার মতো অভিজ্ঞ শেরপার নির্দেশনা অনুযায়ী বিদেশি পর্বতারোহীরা এভারেস্ট জয় করেন। গোটা অভিযানের পরিকল্পনা, জায়গামতো রশি বসানো এবং আহোরণের অন্যান্য বিষয় সঠিকভাবে দেখাশোনার দায়ভার তার ওপরই থাকে।

২২তম বারের অভিযাননে কামি রিতা বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আগত ২৯ জন পর্বতারোহীর গাইড হিসেবে কাজ করবেন। এ দলে আছেন আমেরিকান এবং জাপানিজ পর্বতারোহীরা। আজ থেকেই এ অভিযানের বেজক্যাম্প শুরু হবে। দুই সপ্তাহ বাদেই মূল অভিযান। কবে কখন তারা চূড়ায় পৌঁছাবেন তা নির্ভর করে আবহাওয়ার অবস্থার ওপর।

দ্য কাঠমুন্ডু পোস্টকে কামি রিতা বলেন, যদি সব ঠিকঠাক থাকে, আমি মে মাসের ২৯ তারিখে চূড়ায় উঠবো। অবশ্য এ রেকর্ড গড়ার পর যে তিনি থেকে পরবেন এমন কোনো কথা নেই। মূলত তার ইচ্ছে ওট ২৫ বার এভারেস্টের ওপর নিজেকে দেখা।

আমি ইতিহাস গড়তে চাই, জানান তিনি।
সূত্র : বিবিসি