সৌদি আরবে বন্ধ হচ্ছে ১০ হাজার স্কুল

নিউজ ডেস্: সৌদি আরবে একসঙ্গে ১০ হাজার শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করার পরিকল্পনা করছে দেশটির শিক্ষা মন্ত্রণালয়। আগামী শিক্ষাবর্ষ থেকে এত বিপুল সংখ্যক শিক্ষা প্রতিষ্ঠান একত্রীকরণ কিংবা বন্ধের পরিকল্পনা বাস্তবায়ন করা হবে।

শনিবার সৌদি আরবের শিক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম দ্য মিডল ইস্ট মনিটরের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয় প্রতিবেদনে দেখা যায়, বন্ধের পরিকল্পনার আওতায় আসা শিক্ষা প্রতিষ্ঠানের বেশিরভাগেই শিক্ষার্থীর সংখ্যা মাত্র ২০ জন। এসব প্রতিষ্ঠানে শিক্ষকদের সংখ্যাও চার থেকে ৬ জন। এছাড়া প্রতি শিক্ষার্থীর পিছনে বার্ষিক দুই লাখ সৌদি রিয়েল (বাংলাদেশি টাকায় প্রায় ৪৪ লাখ ২৫ হাজার) খরচ করে সরকার। এতে অর্থনৈতিক দিক দিয়ে লাভ তো দূরের কথা মন্দাই যেন দেখছেন কর্তৃপক্ষ।

এদিকে ২০১৪ সালের এক পরিসংখ্যা অনুযায়ী, সরকারি ২৪ হাজার স্কুলের মধ্যে ৯ হাজার ৫৫৩টি স্কুলের শিক্ষার্থী সংখ্যা শতকের নিচে।
এ বিষয়ে সৌদি শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়, তারা এ বিষয়টি খুব গুরুত্বের সঙ্গে পর্যবেক্ষণ করে দেখছেন। এবং শিক্ষার্থীদের পাঠদানে দক্ষ প্রতিষ্ঠান গড়তে যা করার দরকার তাই করবে সৌদি সরকার।