ইজিপ্রেসের নতুন সংস্করণ

নিউজ ডেস্ক: রোগীর জন্য ব্যবস্থাপত্র (প্রেসক্রিপশন) লেখার সফটওয়্যার ইজিপ্রেসের নতুন সংস্করণ গত মাসে বাজারে এসেছে। গত বছরের জুলাই মাসে এটি প্রথম বাজারে ছাড়া হয়। এরই মধ্যে দেশে ৯০০-এর বেশি চিকিৎসক এটি ব্যবহার করছেন।

নতুন সংস্করণে সফটওয়্যারটি অফলাইন ও অনলাইন দুভাবেই ব্যবহার করার সুবিধা যোগ হয়েছে। রয়েছে ডেস্কটপ সফটওয়্যার সুবিধাও। বাংলা ও ইংরেজি—দুই ভাষাতেই ব্যবস্থাপত্র লেখা যাবে এতে।

ইজিপ্রেসে রোগীর চিকিৎসা-তথ্য সংরক্ষণ করা যায়। যা পরবর্তী সময়ে চিকৎসক ব্যবহার করতে পারেন। এই সফটওয়্যারে বাংলাদেশের সব নিবন্ধিত ওষুধের (৩৪ হাজারেরও বেশি) নাম, রোগের নাম, ল্যাব টেস্ট ও উপসর্গের নাম রয়েছে। ফলে বানান ভুলের আশঙ্কা নেই। চিকিৎসকেরা আগে থেকেই ব্যবস্থাপত্রের নমুনা (টেম্পলেট) তৈরি করে রাখতে পারবেন। চাহিদামতো তা সম্পাদনাও করা যাবে। চাইলে সরাসরি ই-মেইলে রোগীকে ব্যবস্থাপত্র পাঠানো যাবে।

ইজিপ্রেসের প্রধান নির্বাহী কর্মকর্তা জুবায়ের আহমেদ বলেন, উন্নত বিশ্বে রোগীদের ডিজিটাল রেকর্ডস রাখার জন্য নানা সফটওয়্যার থাকলেও বাংলাদেশে তেমন কিছু নেই। ইজিপ্রেস সে সমস্যার সমাধান করে।

ইজিপ্রেসের সহপ্রতিষ্ঠাতা সৈয়দ তাকশেদ করিম বলেন, ‘আমরা প্রতিনিয়ত আমাদের সফটওয়্যারের উন্নয়নে কাজ করে যাচ্ছি। সেই সঙ্গে বিভিন্ন স্বাস্থ্যসেবা দাতা প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করছি। চলতি বছরে আমরা ১১ হাজার চিকিৎসককে আমাদের এই সেবা দিতে চাই।’