ট্রাম্পের সঙ্গে সম্ভাব্য বৈঠক নিয়ে নিশ্চুপ উত্তর কোরিয়া

নিউজ ডেস্ক:  মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়া নেতা কিম জং উনের সঙ্গে বৈঠক করতে সম্মতি জানিয়েছেন। দক্ষিণ কোরিয়া জানিয়েছিল, তারা কিম জং উনের একটি আমন্ত্রণপত্র ট্রাম্পের কাছে হস্তান্তর করার পর তিনি বৈঠকে রাজি হন। তবে উত্তর কোরিয়া কিংবা দেশটির নেতা কিম এ বিষয়ে এখনো নিশ্চুপ রয়েছেন। খবর বিবিসি ও সিএনএনের

এদিকে দক্ষিণ কোরিয়া জানিয়েছে, তাদের একটি প্রতিনিধি দল চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে গতকাল সোমবার বৈঠক করেছে। বৈঠকে নেতৃত্ব দেন দক্ষিণ কোরিয়ার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা চুং ইউই ইয়ং। বৈঠকে উত্তর কোরিয়া নিয়ে সামপ্রতিক অগ্রগতি শি জিনপিংকে জানানো হয়। মূলত চীনকে খুশি করতেই দক্ষিণ কোরিয়া এই পদক্ষেপ নিয়েছে বলে মনে করা হচ্ছে।

গত শুক্রবার সবাইকে বিস্মিত করে দিয়ে কিম জং উনের সঙ্গে বৈঠকে সম্মতি জানান প্রেসিডেন্ট ট্রাম্প। দক্ষিণ কোরিয়া জানিয়েছিল, কিম পরমাণু অস্ত্র ত্যাগ করতে সম্মতি জানিয়েছেন।

দক্ষিণ কোরিয়ার পুন:একত্রীকরণ মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, আমরা এখনো উত্তর কোরিয়া-যুক্তরাষ্ট্র বৈঠক নিয়ে উত্তর কোরিয়া কিংবা দেশটির নেতা কিমের পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো মন্তব্য পাইনি। আমাদের মনে হয়, তারা এ বিষয়ে সতর্কতা অবলম্বর করছে। অবস্থান জানাতে তাদের আরো কিছুটা সময় লাগবে।