গফরগাঁওয়ে জেলা পরিষদের নির্মাণাধীন ভবনের ছাদ ধসে শ্রমিক নিহত, আহত-৮, তদন্ত কমিটি গঠন


মো. নজরুল ইসলাম, ময়মনসিংহ

শুক্রবার ১৬ ফেব্রুয়ারী সকালে গফরগাঁও পৌর শহরে ময়মনসিংহ জেলা পরিষদের উদ্যোগে ৭ কোটি টাকা ব্যয়ে অডিটোরিয়াম নির্মাণ কাজের সময় ছাদ ধসে মোঃ জাহান মিয়া (৩০) নামে এক শ্রমিক নিহত হয়েছে। আহত হয়েছে কমপক্ষে ৮জন। নিহত নির্মাণ শ্রমিকের বাড়ি নেত্রকোনার দুর্গাপুর উপজেলার ছল্লাপুর গ্রামে। জেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ইউসফ খান পাঠন জানান, জেলা পরিষদের পক্ষ থেকে এ ঘটনা তদন্তে জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা এএইচএম লোকমানকে প্রধান করে ৯ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটি ১০ কর্মদিসের মধ্যে রিপোর্ট প্রদান করবে। তদন্তে ঠিকাদারী প্রতিষ্ঠানের কেনো গাফিলতি ও অনিয়ম পাওয়া গেলে তাদের বিরুদ্ধে কঠোর আইনী ব্যবস্থা নেয়া হবে। এছাড়াও আহত শ্রমিক প্রত্যেকতে চিকিৎসার জন্য প্রাথমিকভাবে ১০ হাজার টাকা এবং নিহতের পরিবারকে মোটা অংকের আর্থিক সহযোগিতা প্রদান করা হবে।
পুলিশ ও স্থানীয়রা জানায়, গফরগাঁও উপজেলার বিভিন্ন পেশাজীবি ও সাংস্কৃতিক কর্মীদের দীর্ঘ দিনের দাবির প্রেক্ষিতে ময়মনসিংহ জেলা পরিষদের অর্থায়নের গফরগাঁও পৌর শহরের ডাকবাংলো সংলগ্ন স্থানে প্রায় ৬ কোটি ৭২লাখ টাকা ব্যয়ে ৫০০ আসনের অডিটোরিামের নির্মাণ কাজ শুরু হয় ২০১৭ সালে।অডিটোরিয়ামের নির্মাণ কাজ পায় রতন এন্টার প্রাইজ নামে একটি ঠিকাদারী প্রতিষ্ঠান। শুক্রবার সকালে ৫০০আসনের এঅডিটোরিয়াম নির্মাণ কাজের ছাদ ঢালাই চলছিল। ঢালাই শুরুর কিছুক্ষণ পরেই হঠাৎ ধসে পড়ে ছাদ। এতে ঘটনা স্থলেই ধসে পড়া ছাদে নিচে চাপা পড়ে মোঃ জাহান মিয়া নামে এক নির্মাণ শ্রমিক নিহত হয়।এসময় আহত কমপক্ষে আরও ১০শ্রমিক।তাদের মধ্যে গুরুতর আহত ৮ জনকে গফরগাঁও উপজেলা স্বস্থ্যকমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। তারা হলো-দুর্গাপুর উপজেলার কৃষ্ণপুর গ্রামের আনোয়ার হোসেন(২২)নাজিম উদ্দিন(১৮),আলমগীর হোসেন(২৫),দুর্গাপুর উপজেলার বেন্নপুর গ্রামের নজরুল(৩১),আঃ হামিদ(২০),ধোবাউরা উপজেলার রণসিংহপুর গ্রামের আজাহারুল(১৯)। গফরগাঁও উপজেলার নিধিয়ারচর গ্রামের আজাহার(১৭),বিপুল(২০)।অন্যদের প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়েছে।দুর্ঘটনার খবর পেয়ে উপজেলা প্রশাসন,গফরগাঁও থানা পুলিশ ও দমকল বাহিনীর কর্মীরা এসে উদ্ধার কাজে অংশ নেয়।
আহত নির্মাণ শ্রমিক আনোয়ার জানান, অডিটোরিয়াম ঠিকাদারী প্রতিষ্ঠানের লোকজন কাজ থেকেই নানা অনিয়ম করে আসছিল। ঠিকাদারী প্রতিষ্ঠানের দুর্নীতির কারণে আজ আমাদের একজন কর্মীকে হারিয়েছি।
ময়মনসিংহ জেলা পরিষদের সহকারী প্রকৌশলী ওয়াহিদুজ্জামান জানান, ছাদ ঢালা কাজে ব্যবহৃত সেন্টারিং অত্যান্ত দুর্বল ছিল। রডে ময়লা ঝং ধরা থাকার কারণে আমি বৃহস্পতিবার এসে ছাদ ঢালাই কাজ বন্ধ করে দিয়েছিলাম। ঠিকাদার আমার কোন কথা না শুনে শুক্রবার আবার ছাদ ঢালাই কাজ শুরু করেন। ফলে এদুর্ঘটনা ঘটেছে।
গফরগাঁও উপজেলা নির্বাহী অফিসার ডাঃ শামীম রহমান জানান,আমি খবর পাওয়ার সাথে সাথে ঘটনা স্থল পরিদর্শন করে হাসপাতলে গিয়ে আহত শ্রমিকের চিকিৎসার খোজ খবর নিেেয়ছি এবং আহতদের আর্থিক সহায়তা দেওয়ার জন্য জেলা পরিষদকে অনুরোধ করেছি।
গফরগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুল আহাদ খান জানান, হঠাৎ করে দুই তলার ছাদের একাংশ ধসে পড়ে। এতে ঘটনাস্থলে নিহত হন জাহান আলী।