বিনিয়োগে গতি আনতে সাড়ে পাঁচশ কোটি টাকার চুক্তি

নিউজ ডেস্ক : দেশের বেসরকারি খাতে বিনিয়োগের গতি বাড়াতে প্রায় সাড়ে পাঁচশ কোটি টাকা বিতরণের জন্য ২৪ প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার ১৯টি ব্যাংক ও পাঁচটি অব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে ‘পার্টিসিপেটিং ফিন্যান্সিয়াল ইনস্টিটিউশন’ নামে এই চুক্তি হয় বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বেসরকারি প্রতিষ্ঠানে বিনিয়োগ বাড়াতে জাপান সরকার ৫৪৯ কোটি ৮০ লাখ টাকা দিচ্ছে। বাংলাদেশ ও জাইকার মধ্যে ‘ফরেন ডাইরেক্ট ইনভেস্টমেন্ট প্রমোশন প্রজেক্ট’ নামে প্রকল্পে এই অর্থ আসছে। দেশের বিভিন্ন প্রতিষ্ঠানকে স্বল্প ও দীর্ঘমেয়াদে এটা দেওয়া হবে।

অর্থ মন্ত্রণালয়ের আওতায় বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা বিনিয়োগ বিভাগ প্রকল্পটি বাস্তবায়ন করছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এ প্রকল্প থেকে পিএফআইভুক্ত প্রতিষ্ঠানগুলোয় ৩ শতাংশ সুদে তহবিল দেওয়া হবে। আর সেটা বিনিয়োগ করতে হবে জাপানি প্রতিষ্ঠানের সঙ্গে অংশীদারিত্বে পরিচালিত বাংলাদেশি প্রতিষ্ঠানে ও জাপানের সঙ্গে উল্লেখযোগ্য মাত্রায় ব্যবসায়িক লেনদেন পরিচালনাকারী বাংলাদেশি প্রতিষ্ঠানে।

একটি প্রতিষ্ঠান সর্বাধিক ৩০ কোটি টাকা পাবে। সেটা ৭ শতাংশ সুদে ১০ বছরের মধ্যে পরিশোধ করতে হবে।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, বাংলাদেশে জাইকার প্রধান প্রতিনিধি তাকাতোশি নিশিকাতা, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মো. রাজী হাসান, নির্বাহী পরিচালক আহমেদ জামালসহ পিএফআই হিসেবে নির্বাচিত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীরা চুক্তি সই অনুষ্ঠানে ছিলেন।