ঔষধ কোম্পানির প্রতিনিধিদের পুনর্মিলনী

ময়মনসিংহ প্রতিনিধি: কেন্দ্র সহ সারা দেশের নের্ত্রীবর্গ নিয়ে উৎসাহ আর উদ্বীপনার মধ্য দিয়ে অনুষ্ঠিত হলো ঔষধ কোম্পানির প্রতিনিধিদের পুনর্মিলনী। ১০ ফেব্রুয়ারী শনিবার দুপুর ১২:৩০মিনিটে ময়মনসিংহ মেডিক্যেল কলেজ, অডিটোরিয়ামে মহানগর ফারিয়ার আযোজনে,কেন্দ্রীয় ফারিয়ার সভাপতি মো:শফিক রহমান অনুষ্ঠানটি উদ্বোধন করেন এবং অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আর,এস,এম ফরামের সভাপতি মো:শহীদুল ইসলাম (শহীদ)।

অনুষ্ঠানটির সার্বিক তত্ত্বাবধান করেন প্যানেল সেক্রেটারি মো:হাবিবুর রহমান (হাবিব)।

অনুষ্ঠানটি সঞ্চলনা করেন মো:এনামুল হক এনাম খান (সভাপতি,মহানগর ফারিয়া) এবং মো:মিজানুর রহমান নাইম (সাধারন সম্পাদক, মহানগর ফারিয়া।

প্রসঙ্গত:২০১৬ সালের,২২শে জানুয়ারী দেশের সমস্ত ঔষধ কোম্পানির দুই(২)লহ্ম, ত্রিশ (৩০)হাজার, প্রতিনিধিদের নূন্যতম ডাল, ভাত খেয়ে বেঁচে থাকার অধিকার নিয়ে তাদের কথায় কথায় চাকুরী ছাঁটাই বন্ধ। সামনঞ্জস্যপুর্ণ বেতন কাঠামো তৈরি সহ ঔষধ শিল্পে নিয়োজিত প্রতিনিধিদের চাকুরীর সুনিদিষ্ঠ্য নীতিমালা প্রণায়নের দাবীতে গড়ে উঠে সংগঠনটি। দেশের সর্বচ্চো শিহ্মায় শিহ্মিত এবং অবহেলিত পেশা জীবিদের সংগঠন বাংলাদেশ ফার্মাসিউটিক্যালসরিপ্রেজেন্টেটিভ এ্যাসোসিয়েশন(ফারিয়া)।

অনুষ্ঠানে প্রধান বক্তা ময়মনসিংহ জেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক মো: ইউসুফ খান পাঠান বলেন-ঔষধ কোম্পানির মালিক গুলো প্রতিটি সরকারের সময়ে,তাঁরা সরকারের থেকে বিভিন্ন সুযোগ সুবিধা নেন এবং সরকারের প্রতিনিধিত্ব করেন অথচ তাদের কোম্পানির প্রতিনিধিদের জাতীর দিবসগুলোতে পর্যন্ত কোন ছুটি দেন না। কোম্পানির ফিল্ড ফোর্স থেকে শুরু করে মালিকের নিচে পর্যন্ত কেউ নিরাপদ নয়, মুখের কথায় চাকুরী চলে যায়।চাকুরীর সুনিদিষ্ঠ্য কোন নীতিমালা নেই।

তাদের বসার জন্য কোন অফিস নেই,অফিস হল রাস্তার পাশে আবর্জনার স্তুপে অথবা ম্যানহ্যোলের উপর। ঔষধ কোম্পানির প্রতিনিধিরা কাঁক ডাকা ভোরে বের হয়ে ডাক্তারের চেম্বারে-চেম্বারে,নতুন-নতুন ঔষধের তথ্য সরবরাহ করেন আর ঘরে ফিরেন সেই মধ্য রাতে। আজ শুধু তাদের কারনে প্রতিবেশী দেশ ভারতকে পেছনে ফেলে বাংলাদেশর ঔষধ শিল্প বিশ্বের বিভন্ন দেশে রপ্তানিতে শীর্ষে পৌঁচেছে।মালিক ইচ্ছা করলে তাদের যথাযত মর্যাদা দিতে পারেন। তিনি এ প্রতিনিধিদের যে কোন সমস্যা সমাধানে পাশে থাকবেন বলে প্রতিশ্রুতি দেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মহানগর আওয়ামীলীগের সভাপতি এবং ফারিয়ার প্রধান উপদেষ্ঠ্যা আলহাজ্ব মো: এহ্তেশামুল আলম।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন-মহানগর ফারিয়ার উপদেষ্ঠা এবং ১৪ নং ওয়ার্ড আওয়ামীলীগ সভাপতি আলহাজ্ব মো: শাহজালাল রিদয়, ময়মনসিংহ মেডিক্যেল কলেজের নাক-কান ও গলা বিভাগের রেজিস্টার ডা:মো:আশিকুর রহমান,কেন্দ্রীয় ফারিয়ার উপদেষ্ঠ্যা মো:বেলাল আহম্মেদ, সোহেল বিশ্বাস, শফিকুল ইসলাম, আহসানুল হক শামীম, আমিনুল ইসলামসহ কেন্দ্রীয় নের্ত্রীবর্গ।

প্রিন্স, ঢাকা