দ্বিতীয় দিনশেষে ৩১২ রানের লিড শ্রীলঙ্কার

নিউজ ডেস্ক:  ঢাকা টেস্টের দ্বিতীয় দিনে আজ শুক্রবারও বোলারদের আধিপত্য বজায় রয়েছে। এদিন পতন হয়েছে ১৪টি উইকেট। আগের দিনের চার উইকেটে ৫৬ রান নিয়ে দিন শুরু করা বাংলাদেশের প্রথম ইনিংস এদিন গুটিয়ে গেছে ১১০ রানে। প্রথম ইনিংসে ২২২ রান করা শ্রীলঙ্কা তাই লিড পায় ১১২ রানের। সেখান দ্বিতীয় ইনিংস শুরু করে ৮ উইকেটে ২০০ রান নিয়ে দিনশেষ করেছে শ্রীলঙ্কা। তাই দুই উইকেট হাতে রেখে এখন তাদের লিড ৩১২ রানের। দিনশেষে ৫৮ রানে অপরাজিত রয়েছেন রোশেন সিলভা। তার সঙ্গী সুরাঙ্গা লাকমাল অপরাজিত রয়েছেন ৭ রানে।

দ্বিতীয় ইনিংসে দারুণ ফর্মে থাকা কুশল মেন্ডিসকে ফিরিয়ে শ্রীলঙ্কার উদ্বোধনী জুটি ভেঙেছেন আব্দুর রাজাক। বাঁহাতি স্পিনারের বলে এলবিডব্লিউ হয়েছেন শ্রীলঙ্কার ওপেনার (৭)। সফরকারীদের সংগ্রহ তখন ১ উইকেটে ১৯ রান। দিমুথ করুনারত্নের সঙ্গে যোগ দেন ধনঞ্জয়া ডি সিলভা। এর পর দলীয় ৫৩ রাজ্জাকের পর আঘাত আনেন তাইজুল ইসলাম। তিনি ধনঞ্জয়া ডি সিলভাকে ফেরান। আউট হওয়ার আগে সিলভা ২৪ বলে ২৮ রান করেন। দলীয় ৮০ রানে গুনাথিলাকাকে ফেরালেন মুস্তাফিজুর রহমান। আউট হওয়ার আগে গুনাথিলাকা ২৭ বলে ১৭ রান করেন।

এরপর টানা দুই উইকেট তুলে নেন মিরাজ। শ্রীলঙ্কার ৯২ রানের মাথায় করুনারত্মেকে ফেরান তিনি। আউট হওয়ার আগে তিনি ১০৫ বলে ৩২ রান করেন। এরপর ৫৪ বলে ৩০ রান করা চান্দিমালকেও সাজঘরের পথ ধরান মিরাজ। আর ১৮ বল থেকে ১০ রান করা দিকবেলাকে ফেরান তাইজুল। সবশেষ পেরেরা ও ধনঞ্জয়াকে টানা দুই বলে ফেরত পাঠান ‍মুস্তাফিজ।

এর আগে ঢাকা টেস্টের প্রথম দিনে শ্রীলঙ্কাকে ২২২ রানে অলআউট করেছে বাংলাদেশ। পরে শ্রীলঙ্কার বোলারদের সামনে দাঁড়াতেই পারেনি বাংলাদেশের ব্যাটসম্যানরা। মাত্র ১১০ রানে করে দিনের প্রথম সেশনেই অলআউট হয়েছে টাইগাররা। বাংলাদেশ শেষ ৫ উইকেট হারায় মাত্র ৩ রানে। তাই প্রথম ইনিংসে ১১২ রানের লিড পায় লঙ্কানরা।