একুশে বই মেলায় বেলায়েতের ‘বোধ’

লক্ষ্মীপুর প্রতিনিধি: ‘এসো ধর্মীয় চেতনা বোধে পরিশিলীত হই, এসো মানবতা বোধে উদ্বুদ্ধ হই’ ছন্দটি লক্ষ্মীপুরের লেখক ভিপি বেলায়েত হোসেনের রচিত। একুশে বই মেলায় পাওয়া যাচ্ছে তাঁর প্রথম গ্রন্থ ‘বোধ’। এরই মধ্যে এ গ্রন্থের আত্মপ্রকাশ করা হয়েছে। ১২০ টাকা দামে ঢাকার তামিহা বকু ডিপো ও লক্ষ্মীপুরের বিভিন্ন লাইব্রেরীতে পাওয়া যাচ্ছে এ বইটি।

ঝকঝকে অফসেট কাগজে ছাপা ৬৪ পৃষ্টার এ গন্থে রয়েছে, আত্ম পরিচয়, নেতা এখন স্বেচ্ছায় নির্বাসনে, শুধু তোমায় ভালোবাসি বলে, রাজনীতি, খৈ হয়ে যাবে, চাঁদাবাজ, তোমাদের তীর্থযাত্রা ও সুশিক্ষাসহ ৫৬টি কবিতা।

ভিপি বেলায়েত লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার কেরোয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি রায়পুর সরকারি ডিগ্রি কলেজ ছাত্র-ছাত্রী সংসদের নির্বাচিত ভিপি (১৯৯৩) ছিলেন। এছাড়া একই কলেজ থেকে তিনি স্নাতক ডিগ্রি অর্জন করেন।

এ লেখক গণমাধ্যমে লেখালেখির পাশাপাশি রাজনৈতিক ও সাংস্কৃতিক অঙ্গনে সুনাম অর্জন করেছে। বহুদিনের লেখালেখির অভ্যাসকে গ্রন্থে পরিণত করেছেন তিনি।

বইটি ঘেঁটে দেখা দেখা গেছে, রাজনীতি, সমাজনীতি, ধর্মীয়, সাম্য-সম্প্রীতি ও স্বাধীনতার চেতনার ওপর ভিত্তি করে মূল্যবোধের যে দৈন্যতার নানা দিক তুলে ধরা হয়েছে। এতে লেখক কৃতজ্ঞতা প্রকাশ করেছেন আবদুর রব ছিদ্দিকী, আমেরিকা প্রবাসী জহির হক, শেখ ফায়েজ উল্যাহ শিপন ও মাসুদুর রহমান টিটুর প্রতি।

প্রিন্স, ঢাকা