প্রতিবন্ধীদের উন্নয়ন ছাড়া দেশের টেকসই উন্নয়ন সম্ভব নয়

চট্টগ্রাম প্রতিনিধি: চট্টগ্রাম জেলা প্রশাসক কার্যালয়ের উপ-পরিচালক (স্থানীয় সরকার) মোহা. নায়েব আলী বলেছেন, প্রতিবন্ধী জনগোষ্ঠির উন্নয়ন ছাড়া দেশের টেকসই উন্নয়ন সম্ভব নয়। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর প্রতিবন্ধী ব্যক্তিবর্গের জন্য প্রতিবন্ধী ভাতা, শিক্ষা উপবৃত্তি, কোটা সংরক্ষণ, বিশেষায়িত শিক্ষা-স্বাস্থ্য প্রতিষ্ঠান প্রতিষ্ঠা, আইন ও বিধি প্রণয়নসহ বহুমুখী পদক্ষেপ গ্রহণ করেছেন। ফলে প্রতিবন্ধীরা আজ দেশের জন্য বোঝা নয়। তাদেরকে অন্যভাবে না দেখে সাধারণ মানুষের মত মূল্যায়ন করতে হবে। চট্টগ্রামের হাটহাজারী উপজেলা প্রশাসন আয়োজিত প্রতিবন্ধী ব্যক্তিবর্গের উন্নয়নে জীবনচক্র ভিত্তিক পুনর্বাসন প্রকল্প অবহিতকরণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য তিনি এ কথা বলেন।

গত শনিবার হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার আক্তার উননেছা শিউলির সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রকল্প ধারণা উপস্থাপন করেন ল্যাব-সিডিআরসি মডেলের প্রবক্তা সামাজিক গবেষক ড. মো: আকবর হোসাইন। মুখ্য আলোচক ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের অধ্যাপক কাজী এস.এম খসরুল আলম কুদ্দুসী। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নিয়াজ মোর্শেদের সঞ্চালনায় অনুষ্ঠিত কর্মশালায় প্রকল্পের পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনে ছিলেন বেসরকারি সংস্থা ব্রাইট বাংলাদেশ ফোরাম।

ল্যাব-সিডিআরসি মডেল ও প্রজীপু প্রকল্পের ধারণা সম্পর্কে মডেল প্রবক্তা ড. আকবর হোসাইন বলেন-গবেষণাভিত্তিক এ মডেলে প্রতিবন্ধী জনগোষ্ঠির সামগ্রিক উন্নয়ন পরিকল্পনা ও বাস্তবায়ন কৌশল বিধৃত হয়েছে। বস্তুত নতুন ধারণা বা মডেল অনুসরণেই সায়ডার ও বিবিএফ এর ন্যয় বেসরকারি সংস্থাগুলো প্রতিবন্ধী ব্যক্তিবর্গের জীবনচক্র ভিত্তিক পুনর্বাসন বা প্রজীপু প্রকল্প প্রস্তুত করে।

পরবর্তীতে স্থানীয় সরকার বিভাগের নীতিমালার আলোকে বেসরকারী সংস্থাগুলো স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহে অনুরুপ প্রকল্প প্রস্তাব দাখিলের প্রেক্ষিতে হাটহাজারী পৌরসভা ও ইউনিয়ন পরিষদসমূহ প্রকল্প গ্রহণ করে।

প্রকল্প ধারণাটি মানব সম্পদ উন্নয়ন বিষয়ক হ্ওয়ায় প্রকল্প বাস্তবায়ন সংশ্লিষ্ট সকলের অংশগ্রহণে উপজেলা প্রশাসন কর্তৃক প্রকল্প অবহিতকরন কর্মশালার আয়োজন করা হয়। এ প্রকল্পে প্রতিবন্ধী ব্যক্তির শ্রেণি বিশেষে অটিজম, মানসিক, শারীরিক, দৃষ্টিসহ আইনে সংঘায়িত সকল শ্রেণির প্রতিবন্ধী ব্যক্তির জীবনচক্র ভিত্তিক (শিক্ষা, স্বাস্থ্য, কর্মপ্রশিক্ষণ, কর্মসহায়তা, বিনোদন ও আশ্রয়ন) পুনর্বাসন ও চাহিদা ভিত্তিক অধিকারসমূহ অন্তর্ভূক্ত রয়েছে। যা স্থানীয় সরকারের একক কর্তৃপক্ষের অধীনে সমন্বিতভাবে সেবাগ্রহীতার দোরগোড়ায় সেবা পৌছে দেয়ার ব্যবস্থা রয়েছে।

তিনি বলেন, প্রতিবন্ধী ব্যক্তিবর্গের উন্নয়নে হাটহাজারী পৌরসভা ও ইউনিয়ন পরিষদসমূহে একযোগে প্রতিবন্ধী ব্যক্তিবর্গের উন্নয়নে জীবনচক্র ভিত্তিক প্রকল্প গৃহিত হয়েছে ।

উপজেলা নির্বাহী অফিসার আক্তার উননেছা শিউলির উদ্যোগে প্রতিবন্ধী ব্যক্তির জীবনচক্র ভিত্তিক পুনর্বাসন বা প্রজীপু প্রকল্প শিরোনামে গৃহীত প্রকল্প লক্ষ্যভিত্তিক এক মহান উদ্যোগ্ও বটে। পৌরসভা ও ইউনিয়ন পরিষদসমূহ কর্তৃক গৃহিত এ প্রকল্প প্রতিবন্ধিতা বিষয়ক দীর্ঘ গবেষণা ভিত্তিক ল্যাব-সিডিআরসি মডেল অনুসরণে বাস্তবায়িত হবে বিধায় প্রকল্প ধারণা অবহিত করতেই অনুরূপ কর্মশালার আয়োজন করা হয়েছে।