পাবলিক প্রকিউরমেন্ট সিস্টেম পর্যবেক্ষণে পরিকল্পনামন্ত্রীর তুরস্ক সফর

স্টাফ রিপোর্টার: কনসালটেন্সি কাম ইন্টারন্যাশনাল ম্যানেজমেন্ট ফার্ম “দি ব্রিজ” আয়োজিত বাস্তব অভিজ্ঞতা অর্জনে পাবলিক প্রকিউরমেন্ট সিস্টেম পর্যবেক্ষণ শীর্ষক আন্তর্জাতিক প্রদর্শনী অনুষ্ঠিত হচ্ছে তুরস্ক এবং লন্ডনে চলতি মাসের ২৫ থেকে ৩০ তারিখ পর্যন্ত। এরই অংশ হিসাবে তুরস্ক সফররত পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল গতকাল তুরস্কের উপপ্রধানমন্ত্রী বেকির বোজদাগের সাথে এবং বিকালে তুরস্কের উন্নয়নমন্ত্রী লুতফি এলভানের সাথে সাক্ষাৎ করেন।

সাক্ষাৎকালে তাদের মধ্যে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় এবং বাংলাদেশ ও তুরস্কের পাবলিক প্রকিউরমেন্ট সিস্টেম নিয়ে আলোচনা হয়।

হৃদ্যতাপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত এ সাক্ষাতের সময় পরিকল্পনামন্ত্রী বাংলাদেশের পাবলিক প্রকিউরমেন্ট সিস্টেমের অতীত বর্তমান ও ভবিষ্যৎ নিয়ে কথা বলেন। তিনি বলেন, বাংলাদেশ আগামী মার্চেই উন্নয়নশীল দেশে পরিণত হবে। সৎ, দক্ষ ও দূরদৃষ্টি সম্পন্ন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ নির্মাণের অন্যতম একটি নিয়ামক পাবলিক প্রকিউরমেন্ট সিস্টেম ডিজিটাইজেশন তথা ই-জিপি।

মন্ত্রী আরো বলেন, অভিজ্ঞতা অর্জনে পাবলিক প্রকিউরমেন্ট সিস্টেম পর্যবেক্ষণ শীর্ষক আন্তর্জাতিক প্রদর্শনী থেকে অর্জিত জ্ঞান এবং এ আলোচনা ই-জিপি বাস্তবায়নের ক্ষেত্রে আরো বেশি অগ্রসর ও বাস্তবভিত্তিক হতে সহায়তা করবে।

সকালে তুরস্কের উপপ্রধানমন্ত্রী বেকির বোজদাগের সাথে এবং বিকালে তুরস্কের উন্নয়নমন্ত্রী লুতফি এলভানের সাথে সাক্ষাতের সময় আরো উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মোঃ তাজুল ইসলাম ও মোঃ আব্দুল হাই এবং সিপিটিইউ এর মহাপরিচালক মোঃ ফারক হোসেনসহ ছয় সদস্যের বাংলাদেশ প্রতিনিধি।