ঢাবির ঘটনায় ২৪ ঘণ্টার মধ্যে প্রতিবেদন প্রকাশের দাবি

নিউজ ডেস্ক: উপাচার্য অবরুদ্ধের ঘটনায় শিক্ষার্থীদের ওপর হামলা ও প্রশাসনিক ভবনে ভাংচুরের তদন্তে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ যে কমিটি করেছে, তার প্রতিবেদন ২৪ ঘণ্টার মধ্যে প্রকাশের দাবি জানিয়েছে ছাত্রলীগ নেতৃত্বাধীন ৯টি সংগঠনের জোট।

শনিবার মধুর ক্যান্টিনে ‘ছাত্র সংগ্রাম পরিষদের’ এক সংবাদ সম্মেলন থেকে এ দাবি জানানো হয়।

এ জোটে রয়েছে- ছাত্রলীগ, জাসদ ছাত্রলীগ, বাংলাদেশ ছাত্র মৈত্রী, ছাত্রলীগ (বিসিএল), বাংলাদেশ ছাত্র আন্দোলন, ছাত্র সমিতি, বাসদ ছাত্রলীগ, জাতীয় ছাত্র ঐক্য ও জাতীয় ছাত্র কেন্দ্র।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন জাসদ ছাত্রলীগের সভাপতি শামছুল ইসলাম সুমন। তিনি ২৪ ঘণ্টার মধ্যে তদন্ত কমিটির প্রতিবেদন প্রকাশের দাবি জানান। পাশাপাশি প্রতিবেদন নিয়ে ছাত্র সংগঠনগেুলোর সঙ্গে আলোচনা করে দোষীদের শাস্তি দেওয়ার আহ্বান জানান।

সুমন বলেন, ৩১ জানুয়ারি অপরাজেয় বাংলার সমানে সন্ত্রাসবিরোধী ছাত্র সমাবেশ করবে ছাত্র সংগ্রাম পরিষদ। ৬ ফেব্রুয়ারি রাজু ভাস্কর্যের সামনে সন্ত্রাসবিরোধী মানববন্ধন ও ৭ ফেব্রুয়ারি উপাচার্য বরাবর স্মারকলিপি দেওয়া হবে।

সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ। এছাড়া ছাত্র মৈত্রীর সভাপতি ফারুক আহমেদ রুবেল, ছাত্রলীগ (বিসিএল) সভাপতি শাহজাহান আলী সাজু, ছাত্র আন্দোলনের সভাপতি ইউনুস সিকদার উপস্থিত ছিলেন।

ঢাবির অধিভুক্ত ঢাকার সরকারি সাত কলেজের সমস্যা দ্রুত সমাধানেরও দাবি জানিয়েছে ছাত্র সংগ্রাম পরিষদ।

এ সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে গত ১৫ জানুয়ারি উপাচার্যের কার্যালয়ে ‘সাধারণ শিক্ষার্থী’ ব্যানারে আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগ নেতাকর্মীরা চড়াও হয়। এরপর হামলাকারীদের শাস্তির দাবিতে ‘নিপীড়নবিরোধী শিক্ষার্থীবৃন্দ’ ব্যানারে আন্দোলন শুরু হয়।

গত ২৩ ফেব্রুয়ারি ‘নিপীড়নবিরোধী শিক্ষার্থীবৃন্দ’ ব্যানারে উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামানকে অবরুদ্ধ করা হয়। এ সময় ছাত্রলীগ নেতাকর্মীরা গিয়ে আন্দোলনকারী শিক্ষার্থীদের উপর চড়াও হন।

দু’টি ঘটনায়ই ছাত্রলীগের বিরুদ্ধে হামলার অভিযোগ প্রত্যাখ্যান করে সংবাদ সম্মেলনে দাবি করা হয়, ‘সাধারণ শিক্ষার্থীরা’ উল্টো আন্দোলকারীদের প্রতিরোধ করেছে।