মারমা কিশোরী ধর্ষনের প্রতিবাদে রাবিতে বিক্ষোভ মিছিল

রাবি প্রতিনিধি: রাঙ্গামাটির বিলাইছড়িতে সেনাবাহিনী কর্তৃক মারমা কিশোরী ধর্ষণের প্রতিবাদ ও যথাযথ বিচারের দাবিতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ।

বুধবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের টুকিটাকি চত্ত্বর থেকে তারা একটি বিক্ষোভ মিছিল বের করে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলকের সামনে এসে সমাবেশ করে।

সমাবেশে পাহাড়ী ছাত্র পরিষদের সাধারন সম্পাদক দীপন চাকমার সভাপতিত্বে ও সহ- সাধারন সম্পাদক অরুণ বিকাশ চাকমার সঞ্চালনায় সমাবেশে বক্তৃতা করেন সংগঠনটির সভাপতি নক‚ল পাহান, সাংগঠনিক সম্পাদক রাসেল চাকমাসহ অন্যান্য সদস্যবৃন্দ।

সমাবেশে বক্তরা বলেন, ১৯৯৭ সালের পার্বত্য চট্টগ্রাম চুক্তি করা হলেও তা প্রকৃতপক্ষে বাস্তবায়ন করা হয়নি। চুক্তিতে সেনাশাসন প্রত্যাহার করার কথা উল্লেখ থাকলেও তা প্রত্যাহার করা হয়নি ।

সেনাশাসনের নির্যাতনে আদিবাসীরা অতিষ্ঠ। এসময় বক্তরা অভিযোগ করে বলেন, বাংলাদেশের সংবিধানে বাঙালি জাতির উল্লেখ আছে কিন্তু এই দেশে অনেক জাতি-গোষ্ঠী বসবাস করে। এর মধ্যে আদিবাসীদের নিজস্ব ভাষা, সংস্কৃতি ও খাদ্য আছে তাহলে আমরা কেনো বাঙালি হিসেবে পরিচিত হবো। আমরা সংখ্যালঘু জাতি হিসেবে আমাদের অধিকার আদায় করতে পারছি না। আজও আমাদের মা-বোনেরা নির্যাতনের স্বীকার হচ্ছে। তাই আমরা ধর্ষণের সুষ্ঠু বিচারের দাবি জানাই।

এসময় মারমা কিশোরী ধর্ষণের প্রতিবাদ জানিয়ে ও তাদের শাস্তির দাবিতে একাতœতা প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয়ের বিপ্লবী ছাত্র মৈত্রী, ছাত্র ইউনিয়ন ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ।

উল্লেখ্য, গত ২২ জানুয়ারি রাঙ্গামাটির বিলাইছড়িতে সেনাবাহিনী কতৃক এক মারমা কিশোরী ধর্ষণের অভিযোগ করে আদিবাসীরা। তারই ধারাবাহিকতায় আজ রাবিতে প্রতিবাদ সমাবেশ করে বিশ্ববিদ্যালয়ের আদিবাসী শিক্ষার্থীরা।

প্রিন্স, ঢাকা