শিশু অধিকার ও মেয়েদের শিক্ষা শীর্ষক আলোচনা অনুষ্ঠিত

কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এ ‘শিশু অধিকার ও মেয়েদের শিক্ষা’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ইউনিভার্সিটির বনানী ক্যাম্পাসে ১৪ জানুয়ারি, ২০১৮ অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বরিশাল-৫ আসনের জাতীয় সংসদ সদস্য মিস. জেবুন্নেসা আফরোজ। আলোচনা সভায় অতিথি বক্তা হিসেবে উপস্থিত ছিলেন সেভ দ্যা চিলড্রেন-এর সেকেন্ড চান্স এডুকেশন বিষয়ক চীফ অব পার্টি জনাব মো. রফিকুল ইসলাম। অনুষ্ঠানে সভাপতি হিসেবে ধন্যবাদ জ্ঞাপন করেন কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এর ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ মাহফুজুল ইসলাম এবং উদ্বোধনী বক্তব্য দেন ইউনিভার্সিটির রেজিস্ট্রার ব্রি. জে. মো. আসাদুজ্জামান সুবহানী (অব.)।

বিজনেস অনুষদের প্রধান ও এ্যাসোসিয়েট প্রফেসর জনাব এস. এম. আরিফুজ্জামানের পরিচালনায় অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্কুল অব বিজনেসের ডীন প্রফেসর উইলিয়াম এইচ. ড্যারেঞ্জার। শিশু অধিকার ও মেয়েদের শিক্ষা নিয়ে বক্তারা বলেন, প্রত্যেক শিশুর আনুষ্ঠানিক শিক্ষা ও বাস্তব জীবনকেন্দ্রিক শিক্ষা লাভের অধিকার রয়েছে। বিশেষ করে, মেয়ে শিশুদের শিক্ষার অধিকার অস্বীকার করা হয় তাহলে তাদের কর্মদক্ষতা বিকাশের সুযোগকেও অস্বীকার করা হয়। বক্তারা আরো বলেন, শিশুদের শিক্ষার অধিকার তাদের বাড়ির কাজের ক্ষেত্রে যেমন কর্মদক্ষতা বৃদ্ধি পায় তেমনি তাদের ক্যারিয়ার এবং দেশের কাজেও দক্ষতার পরিচয় দিতে পারবে। শিশু অধিকার ও মেয়ে শিশুদের শিক্ষা ক্ষেত্রে বর্তমান সরকারের সাফল্য তুলে ধরেন এবং একই সাথে বর্তমান সময়েও যে পরিমাণ মেয়ে শিশু স্কুল ছেড়ে চলে যেতে বাধ্য হয় তার সংখ্যাও কমিয়ে আনার আহ্বান জানান বক্তারা।

এসময় কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এর প্রোক্টর ও হেড অব ক্যারিয়ার সার্ভিস উইং এবং বিজনেস স্কুলের এ্যাসোসিয়েট প্রফেসর জনাব হানিফ মাহতাব, হেড অব স্টুডেন্ট সার্ভিস উইং ও স্টুডেন্টস ডাইরেক্টরেট এবং বিজনেস স্কুলের এ্যাসোসিয়েট প্রফেসর জনাব মো. লাতিফুল খাবির, স্কুল অব ল’এর কো-অর্ডিনেটর ও এ্যাসোসিয়েট প্রফেসর ড. আব্দুল্লাহ-আল-মনজুর হোসাইন, প্রোগ্রাম অব ফিল্ম এ্যান্ড টিভি’র হেড ও এ্যাসোসিয়েট প্রফেসর ড. নূরুল ইসলাম বাবুলসহ ইউনিভার্সিটির শিক্ষার্থী ও অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।