ক্যারিয়ারে উন্নতি করতে চাইলে…

নিউজ ডেস্ক: পেশাগত উন্নতি কে-না চায়। এজন্য চেষ্টারও কমতি থাকে না হয়তো। কিন্তু কিছু নিয়ম মেনে না চলার কারণে অনেকে হয়তো ঠিকমতো উন্নতি করতে পারেন না। অফিসে কিছু বিষয় মেনে চললে আপনার উন্নতি ধরা দিতে বাধ্য। আসুন সেই বিষয়গুলো জেনে নিই-

১. অফিসে কাজের চাপ সব সময়ই থাকে। এর মধ্যেই আপনাকে সব কাজ শেষ করতে হয়। তাই কাজের ক্ষেত্রে গড়িমসি বন্ধ করে নিজের জন্য একটা ডেডলাইন ঠিক করে নিন। সেই সময়ের মধ্যেই সব কাজ শেষ করার লক্ষ্য স্থির করুন। প্রতিদিন কী কী কাজ করতে হবে, তার একটা তালিকা বানিয়ে এক এক করে সেগুলো শেষ করুন। 

২. অফিসে গুছিয়ে কাজ করা জরুরি। তাই একদিন আগে থেকেই অফিসের মিটিং, ইভেন্টসহ নানা কাজের প্ল্যান করে নিন। এবার সেই প্ল্যানটি নিজেকে ই-মেইল করে রেখে দিন। এতে অফিসে ঠিক কী কী কাজ করতে হবে তার একটা স্পষ্ট ধারণা পাবেন। 

৩. নিজেই নিজেকে চ্যালেঞ্জ জানাতে পারেন। সব সময় নিজের কমফোর্ট জোনে আটকে থাকবেন না। নতুন কোনো স্কিল শেখার চেষ্টা করুন। ঠিক কোন কোন কাজে আপনি স্বচ্ছন্দ নন, তা ভেবে দেখুন। সেই কাজগুলো করার জন্য নিজেকে মোটিভেট করুন ও যথাযথভাবে করার চেষ্টা করুন। এক পর্যায়ে দেখবেন, অনেক কাজেই পারদর্শী হয়ে উঠেছেন। 

৪. নিজের কাজের সম্পর্কে সহকর্মীদের মতামতের গুরুত্ব দিন। কাজের গঠনমূলক সমালোচনা হলে আপনারই উপকার। এতে সহকর্মীদের সঙ্গে সখ্যতা বাড়ার সঙ্গে সঙ্গে আপনার কাজের কোন দিকগুলোতে উন্নতির প্রয়োজন, সেটাও জানতে পারবেন।  

৫. সহকর্মীদের সে কোনো সাহায্য পেলে কৃতজ্ঞতা জানান। তাদেরও সহযোগিতা করুন। এতে আপনার প্রতি তাদের সম্মান বাড়বে।