শেখ হাসিনা ক্ষমতায় আছে বলেই শিক্ষাক্ষেত্রে উন্নতি হচ্ছে

চট্টগ্রাম প্রতিনিধি: চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর শিক্ষার মানোন্নয়নে যথেষ্ট গুরুত্ব দিয়ে যাচ্ছেন।

শিক্ষকদের বেতন ভাতা বৃদ্ধি ও শিক্ষা প্রতিষ্ঠানের নানামুখী উন্নয়নে সরকার আন্তরিকভাবে কাজ করছে। ফলে শিক্ষাক্ষেত্রে একের পর এক উন্নতি সাধিত হচ্ছে। বর্তমান সরকার বিগত ২০১০ সাল থেকে দেশের প্রাথমিক ও মাধ্যমিক স্তরের সকল শিক্ষাথীদের মাঝে প্রত্যেক বছরের প্রথম দিন (১লা জানুয়ারি) একযোগে সব বিষয়ের নতুন বই বিনামূল্যে তুলে দিচ্ছেন।

সারাদেশে প্রায় ৪ কোটি ৩৭ লক্ষ শিক্ষার্থীদের মাঝে ৩৫ কোটি ৪২ লক্ষ ৯০ হাজার ১৬২টি নতুন বই পৌঁছে দেয়া সরকারের বিরাট সাফল্য। এ বছর সারাদেশে ১১ লক্ষ শিক্ষার্থী বেড়ে যাওয়ায় তাদের জন্য অতিরিক্ত আরো ৭২ লক্ষ বই সরকার ছাপিয়েছে।

শুধু চট্টগ্রাম জেলার প্রাথমিক স্তরে মোট ৪ হাজার ৭২৫টি প্রতিষ্ঠানে ১১ লক্ষ ৯ হাজার ১৩৭ জন শিক্ষার্থীদের মাঝে ৫১ লক্ষ ৩৬৬টি বই বিনামূল্যে বিতরণ করা হচ্ছে। সরকার ২০১০ সাল থেকে সারাদেশে এ পর্যন্ত ২৬০ কোটি ৩৮ লক্ষ বই শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বিতরণ করেছে।

অতীতে আর কোন সরকারের আমলে এ ধরনের মহৎ উদ্যোগ নেয়া হয়নি। নতুন বইয়ের ঘ্রাণে কোমলমতি শিক্ষার্থীরা আজ মাতোয়ারা ও আনন্দে উল্লসিত। গতকাল সোমবার সকাল ১১টায় প্রাথমিক শিক্ষা চট্টগ্রাম বিভাগ কর্তৃক নগরীর পিটিআই অডিটোরিয়ামে আয়োজিত বই বিতরণ উৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, শুধু নতুন বই শিক্ষার্থীদের মাঝে পৌঁছে দিলে চলবে না। শিক্ষকদেরকে পড়ালেখা জানতে হবে। ক্লাসে বসে প্রত্যেক শিক্ষার্থীকে মানসম্মত পাঠদানে উদ্বুদ্ধ করে সকল পড়া মুখস্থ করাতে বাধ্য করতে হবে। তাহলে ঐ শিক্ষক তার শিক্ষার্থীদের কাছে আকর্ষণ হয়ে থাকবে।

আজকের শিশুরা আগামী দিনে দেশ সেবার নেতৃত্ব দেবে। আমাদের একটি শিশু ও যেন লেখাপড়া থেকে বাদ না পড়ে সেদিকে নজর রাখতে হবে। পাশাপাশি এ প্রজন্মের শিক্ষার্থীদের বঙ্গবন্ধুর জীবনী, মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস ও জাতীয় দিবসগুলো সম্পর্কে সম্যক ধারণা দিতে পারলে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়া সম্ভব হবে।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ হাবিবুর রহমানের সভাপতিত্বে ও সহকারী জেলা শিক্ষা অফিসার হৃষিকেশ শীলের সঞ্চালনায় অনুষ্ঠিত বই বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মোহাম্মদ নুরুল আলম নিজামী, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার নাসরিন সুলতানা ও পিটিআই’র ভারপ্রাপ্ত সুপার নাসিমা বেগম।

স্বাগত বক্তব্য রাখেন প্রাথমিক শিক্ষা চট্টগ্রাম বিভাগের উপ-পরিচালক মো. সুলতান মিয়া। বই বিতরণ উৎসবে প্রাথমিক শিক্ষা চট্টগ্রাম বিভাগের সহকারী পরিচালক রাশেদা বেগম, সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. জহির উদ্দিন চৌধুরী, বিভাগীয় প্রাথমিক শিক্ষা অফিসার মো. মামুন কবির, শিক্ষা অফিসার তাপস কুমার পালসহ বিভিন্ন থানার শিক্ষা অফিসার ও বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

শেষে কোমলমতি শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন বিভাগীয় কমিশনারসহ অন্যান্য অতিথিবৃন্দ। সবশেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রিন্স, ঢাকা