মেডিকেল শিক্ষার মান নিয়ে বিন্দুমাত্র আপোষ করা হবে না: স্বাস্থ্যমন্ত্রী

মেডিকেল শিক্ষার মান নিয়ে বিন্দুমাত্র আপোষ করলে তা সমাজ ও জনগণের উপর বিরূপ প্রভাব পড়ে। নিম্নমানের শিক্ষা নিয়ে যদি কোন চিকিৎসক তৈরী হয় সে মানুষের স্বাস্থ্য সেবায় ক্ষতিকর ভূমিকা রাখবে,আজ সচিবালয়ে বাংলাদেশ বেসরকারি মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশন এর এক প্রতিনিধি দলের সাথে বৈঠককালে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এ কথা বলেন।

বৈঠকে স্বাস্থ্যমন্ত্রী জানান, আগামী শিক্ষাবর্ষের জন্য কলেজগুলোর আসন বৃদ্ধির আবেদন বিবেচনা করার আগে পরিদর্শন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরিদর্শনের সুপারিশের প্রেক্ষিতে আসন বৃদ্ধির অনুমোদন দেওয়া হবে। তিনি বলেন, যে সব কলেজের ল্যাবরেটরী, লাইব্রেরী অথবা হাসপাতালের সুবিধা  নিম্নমানের সেই সব কলেজের শিক্ষার্থীরা মানসম্মত শিক্ষা পাবে না। তাই যে কোন মূল্যে চিকিৎসা শিক্ষার মান বাড়াতে সরকার বদ্ধপরিকর। এ লক্ষ্যে সরকারের সিদ্ধান্ত বাস্তবায়নে অ্যাসোসিয়েশনের সহায়তা কামনা করেন মন্ত্রী। এ সময় স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশের গ্রাম পর্যায়ের চিকিৎসা সেবাকে শক্তিশালী করতে সরকার উপজেলা পর্যায়ে চিকিৎসক বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। রাজধানী থেকে বেশ কয়েকজন চিকিৎসককে উপজেলা পর্যায়ে বদলি করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি অনুযায়ী তৃণমূল পর্যায়ের স্বাস্থ্য সেবার দক্ষতা বৃদ্ধির লক্ষ্যেই এত চিকিৎসককে উপজেলায় পদায়ন করা হয়েছে। এক্ষেত্রে কোন তদবির না করে চিকিৎসকদেরকে নতুন কর্মস্থলে যোগদান করার জন্য বলেন স্বাস্থ্যমন্ত্রী।

এ সময় স্বাস্থ্য শিক্ষা ও পরিবার পরিকল্পনা বিভাগের সচিব ফয়েজ আহম্মেদ, বাংলাদেশ বেসরকারি মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশনের মহাসচিব সংসদ সদস্য ডাঃ এনামুর রহমান, নির্বাহী কমিটির সদস্য প্রীতি চক্রবর্তী, কোষাধ্যক্ষ্ ইকরাম বিজুসহ মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরের উর্দ্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এমজেই,ঢাকা