কাবুলে আত্মঘাতী হামলায় নিহত ৪০

নিউজ ডেস্ক: আফগানিস্তানের কাবুলে একটি সংবাদ সংস্থার কার্যালয় ও সংস্কৃতি কেন্দ্রের কাছে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে অন্তত ৪০ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে আল-জাজিরা ও জিও টিভি। আহত হয়েছেন আরও অনেকে।

আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে আল-জাজিরা জানায়, বৃহস্পতিবার সকালে আফগান ভয়েস নিউজ এজেন্সি ও তিবেয়ান সংস্কৃতি কেন্দ্রের কাছে হামলার ওই ঘটনা ঘটে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেছেন, ধারণা করা হচ্ছে এটি আত্মঘাতী হামলার ঘটনা।

এখন পর্যন্ত কেউ এ হামলার দায় স্বীকার করেনি। আর তালেবান এ ঘটনায় তাদের কোন সংশ্লিষ্টতা নেই বলে জানিয়েছে।

স্থানীয় টুলু নিউজ বলছে, হামলায় প্রাণে বেঁচে যাওয়া একজন জানিয়েছেন, ওই সময় তিবেয়ান সোস্যাল অান্ড কালচারাল সেন্টারে একটি বৈঠক চলছিল। বৈঠকে বহু মানুষ উপস্থিত ছিলেন, যারা মূলত সমাজকর্মী।

বিস্ফোরণের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ কিছু ছবি ছড়িয়ে পড়ে। সেগুলোতে দেখা যায়, বিস্ফোরণে আফগান ভয়েস নিউজ এজেন্সির কার্যালয় লণ্ডভণ্ড হয়ে গেছে। ঘটনাস্থলে বেশকিছু মৃতদেহ পড়ে থাকতেও দেখা যায়।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, বৃহস্পতিবার আফগান ভয়েস কার্যালয়ে গবেষকদের সঙ্গে শিক্ষার্থীদের একটি আলোচনা অনুষ্ঠান ছিল। ওই আলোচনা চলার সময়ই হামলারর ঘটনা ঘটে।

এই হামলার তীব্র নিন্দা জানিয়েছে আফগান জার্নালিস্টস সেফটি কমিটি (এজেএসসি)।

আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সহকারী মুখপাত্র নুসরাত রহিমি বার্তা সংস্থা এএফপিকে বলেন, হামলাকারীদের লক্ষ্য ছিল তিবেয়ান কালচারাল সেন্টার। ওই সময় সেখানে আফগানিস্তানে সোভিয়েত-হানার ৩৮তম বার্ষিকী উপলক্ষে একটি অনুষ্ঠান চলছিল।

এরআগে গত মাসে কাবুলে একটি টেলিভিশন স্টেশনে হামলার ঘটনা ঘটে।