রংপুরে ভোটের পরিস্থিতি সন্তোষজনক: সিইসি

নিউজ ডেস্ক: রংপুর সিটি করপোরেশন নির্বাচনের পরিবেশ এখন পর্যন্ত সন্তোষজনক বলে মনে করছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।

বৃহস্পতিবার দুপুর আড়াইটার দিকে নির্বাচন কমিশনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ অভিমত ব্যক্ত করেন তিনি।

সিইসি বলেন, এখন পর্যন্ত যে তথ্য পাওয়া গেছে, তাতে নির্বাচনের পরিস্থিতি বেশ সন্তোষজনক।

রিটার্নিং অফিসারসহ সংশ্লিষ্টদের সঙ্গে কথা হয়েছে জানিয়ে তিনি বলেন, ভোটারদের কাছ থেকে খুব ভালো সাড়া পাওয়া গেছে। রিটার্নিং অফিসার বলেছেন, ভোটাররা খুশি। তারা নিজের ভোট নিজে দিতে পারছে।

নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, ‘স্থানীয় পর্যায়ে বিভিন্ন নির্বাচনে ইভিএম ব্যবহার করবো। তবে আগামী জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহার করা হবে না।’

প্রসঙ্গত, রংপুর সিটি করপোরেশন নির্বাচনের ভোট গ্রহণ করা হচ্ছে বৃহস্পতিবার। এদিন সকাল ৮টায় শুরু হওয়া ভোট একটানা চলবে বিকেল ৪টা পর্যন্ত।

ভোট শুরুর পর এখন পর্যন্ত কোথাও কোনো ধরনের অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। নির্বাচনে পরীক্ষামূলকভাবে নগরীর ২৫ নম্বর ওয়ার্ডের শালবন এলাকায় রংপুর সরকারি বেগম রোকেয়া কলেজে কেন্দ্রে ইভিএমের মাধ্যমে ভোট গ্রহণ করা হচ্ছে।

রংপুর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা সুভাষ চন্দ্র সরকার জানান, সকাল থেকেই উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে শান্তিপূর্ণভাবে ভোট গ্রহন চলছে। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

রংপুর নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, রংপুর সিটি করপোরেশন নির্বাচনে মোট ভোট কেন্দ্র ১৯৩টি। এরমধ্যে ঝুঁকিপূর্ণ কেন্দ্র ১০৮টি। ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ২৪ জন পুলিশ ও আনসার নিরাপত্তার দায়িত্ব পালন করছেন। এদের মধ্যে ১২ জনই অস্ত্রধারী। আর সাধারণ কেন্দ্রে ২২ জন করে নিরাপত্তার দায়িত্বে রয়েছেন। এছাড়া ২১ প্লাটুন বিজিবি এবং র‌্যাবের ৩৩টি টিম নির্বাচনী মাঠে কাজ করছে। নির্বাচনে ৩৩ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং ১১ জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন। এছাড়াও সিটি করপোরেশন এলাকাকে চারটি ভাগে ভাগ করে চার জন ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তার নেতৃত্বে দায়িত্ব পালন করছেন পুলিশ সদস্যরা।

রংপুর সিটি করপোরেশন নির্বাচনে ৩৩টি ওয়ার্ডে মেয়র পদে ৭ জন, কাউন্সিলর পদে ২১১ জন এবং সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৬৫ জন প্রতিদ্বদ্বিতা করছেন। ২০৩ বর্গ কিলোমিটার এলাকার এ সিটিতে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৯৩ হাজার ৯৯৪ জন।