নির্মাণাধীন সুপার মার্কেটের দেওয়াল ধসে দুই শ্রমিক আহত

রাউজান প্রতিনিধি: চট্টগ্রামের রাউজানে নেয়াজিষপুর ইউনিয়নে নতুন হাট বাজারে নির্মাণাধীন হাজী সুলতান আহম্মেদ চৌধুরী সুপার মার্কেটের নির্মাণকাজ চলাকালীন পাশের শাহরিয়া ট্রেডিং কোম্পানীর ভবনের দেওয়াল ধসে তিন শ্রমিক গুরুতর আহত হয়েছে।

মঙ্গলবার সকাল সাড়ে ৯টার দিকে এ ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, মঙ্গলবার সকাল সাড়ে ৯টার দিকে নতুন হাট এলাকার নির্মাণাধীন সুপার মার্কেটের বেচ ঢালাই কাজের সময় হঠাৎ পাশের ভবনের দেওয়া ধসে পড়ে। এতে ৩ শ্রমিক আটকা পড়ে। রাউজান ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স স্টেশনে ফোন করলে ফায়ার কর্মীরা ঘটনাস্থলে পৌছার আগেই আশ-পাশের জনতা গিয়ে ১ জনকে উদ্ধার করে হাসপাতালে প্রেরণ করা হয়েছে।

ফায়ার কর্মীরা গিয়ে আরো ২জনকে উদ্ধার করে হাসপাতালে প্রেরণ করে। আহত তিনজনের মধ্যে দুজনের পরিচায় পাওয়া গেলেও একজনের পরিচয় পাওয়া যায়নি। পরিচয় পাওয়া দুই শ্রমিক হলেন নেত্রকোণা জেলার নাজিরপুর এলাকার আবদুল হামিদের পুত্র আমান উল্লাহ (১৭), একই এলকার জনৈকের পুত্র নুরুল হক (১৭)। প্রত্যক্ষদর্শীরা বলেছেন ফায়ার সার্ভিস কর্মীরা ঘটনাস্থ পৌছার আগেই উদ্ধারের সময় একজনকে মৃত বলে মনে হয়েছে। কেউ কেউ অভিযোগ করেন মালিকপক্ষ লাশ গুম করেছে।

তবে মালিক পক্ষের দাবি আহতদের হাসপতালে প্রেরণ করা হয়েছে । কোন হাসপাতালে তা নিশ্চিত করে জানাতে পারেনি মালিক নিমার্ণাধীন সুপার মার্কেটের সত্ত্বাধিকারী আবুল বশর চৌধুরী বলেন, এ ঘটনায় আমি মর্মাহত। চিকিৎসা শেষে তারা বাড়ি ফিরেছে।

ঘটনাস্থলে রাউজান থানার এসআই সাইমুল বলেন, এটি একটি দুর্ঘটনা এখনো পর্যন্ত আহতদের পরিচয় পাওয়া যায়নি। এ প্রসঙ্গে রাউজান ফায়ার সার্ভিস স্টেশন কর্মকর্তা সোমেন বাড়–য়া বলেন, খবর পাওয়ামাত্র আমরা দ্রুত ঘটনাস্থলে গিয়ে দুজনকে উদ্ধার করে হাসপাতালে প্রেরণ করি।

ধসে পড়া দেওয়ালের আরো কিছু অংশ ভেঙে ধ্বংস স্তপের নিচে আর কেউ নেই তা নিশ্চিত হয়ে উদ্ধার তৎপরতা শেষ করি। এটা অসতর্কতাজনিত কারণে ঘটেছে। এ ধরনের গার্ড ওয়ালের পাশে যদি কাজ করতে হয় তাহলে গার্ড ওয়াল যাতে ধসে না পড়ে সেজন্য ব্যবস্থা নিতে হয়। এখানে গার্ড ওয়াল ধসে না পড়ার জন্য কোন ব্যবস্থা নেয়া হয়নি।

নির্মাণাধীন ভবনটি প্রকৌশলীর প্ল্যানে হলও পাশের গার্ড ওয়ালটি কোন প্রকৌশলীর প্ল্যানে হয়নি বলেও জানান তিনি। স্থানীয় ইউপি চেয়ারম্যান সরয়োর্দী সিকদার ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ‘দেওয়াল ধসের ঘটনায় দুজন আটকা পড়লে ফায়ার সার্ভিস কর্মীরা গিয়ে উদ্ধার করে আহত দুই শ্রমিককে হাসপাতালে প্রেরণ করে। তারা এখন আশঙ্কামুক্ত বলে জানা যায়।’

প্রিন্স, ঢাকা