চট্টগ্রামে নানা আয়োজনে অভিবাসী দিবস

চট্টগ্রাম প্রতিনিধি: সারাদেশের ন্যায় চট্টগ্রামেও নানা আয়োজন, উৎসাহ ও উদ্দিপনার মধ্য দিয়ে পালিত হয়েছে আন্তর্জাতিক অভিবাসী দিবস-২০১৭। দিবসটি উপলক্ষে নগরীর আগ্রাবাদস্থ অফিসের সামনে থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করেন। এতে নেতৃত্ব দেন জেলা প্রশাসক কার্যালয়ের উপ-পরিচালক (স্থানীয় সরকার) মো. নায়েব আলী (উপ-সচিব)।

এরপর শুরু হয় আলোচনা সভা, প্রবাসী সন্তানদের মধ্যে শিক্ষাবৃত্তির চেক প্রদান, প্রবাসী মৃত ব্যক্তির পরিবারের সদস্যদের চেক প্রদান, দিনব্যাপী শাহ আমানত বিমান বন্দরে প্রবাসীদের ফুলেল শুভেচ্ছা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস চট্টগ্রামের সহকারী পরিচালক মোহাম্মদ জহিরুল আলম মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠিত আন্তর্জাতিক অভিবাসী দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক কার্যালয়ের উপ-পরিচালক (স্থানীয় সরকার) মো. নায়েব আলী (উপ-সচিব)।

বিশেষ অতিথি ছিলেন জেলার অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) মহিউদ্দিন মাহমুদ সোহেল, মহিলা টিটিসির অধ্যক্ষ শরিফুল ইসলাম, বিকেটিটিসি’র অধ্যক্ষ নজরুল ইসলাম, প্রবাসী কল্যাণ ব্যাংক চট্টগ্রাম শাখার ম্যানেজার ফেরদৌসি খানম শারমিন প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে উপ-পরিচালক মো. নায়েব আলী বলেন, চট্টগ্রাম বিভাগ থেকে ৪০ শতাংশ কর্মী বিদেশে রয়েছে এবং রেমিটেন্সে প্রথম। প্রবাসীদের প্রেরিত রেমিটেন্স দেশের অর্থনীতিতে গুরুত্বপুর্ণ ভূমিকা রাখছে।

প্রবাসীদের কল্যাণে প্রবাসী সন্তানদের শিক্ষাবৃত্তি, চিকিৎসা সহায়তা প্রদান, অ্যাম্বুলেন্স সেবা প্রদান, আর্থিক অনুদান, বিমান বন্দরে প্রবাসী কল্যাণ ডেস্ক স্থাপনসহ অনেক সুযোগ সুবিধা প্রদান করছে সরকার। রেমিটেন্সকে আরো গতিশীল করার জন্য প্রবাসীদের আইটি নির্ভর কাজে বেশি দক্ষতা সৃষ্টির প্রয়োজন রয়েছে। কাজের পাশাপাশি ভাষা জ্ঞান থাকাও জরুরি। এজন্য ভাষাসহ নানামূখী কাজের প্রশিক্ষণ দিয়ে বাংলাদেশি শ্রমিকদের আরো দক্ষতা বৃদ্ধি করে বিদেশে পাঠানো উচিত।

জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস চট্টগ্রামের সহকারী পরিচালক মোহাম্মদ জহিরুল আলম মজুমদার জানান, প্রবাসী মেধাবী সন্তাদের মধ্যে যারা পিএসসিতে জিপিএ-৫ পেয়েছে তাদের ৯ হাজার ৯ শত টাকা করে তিন বছর মেয়াদি, জেএসসিতে জিপিএ-৫ প্রাপ্তদের ১৪ হাজার টাকা দুই বছর মেয়াদি চেক প্রদান করা হয়। এছাড়া পিএসসিতে ৫৩ জনকে, জেএসসিতে ৩৭ জনকে, এসএসসিতে ২৪ জনকে ও এইচএসসিতে ১১ জনকে শিক্ষাবৃত্তির চেক প্রদান করা হয়।

প্রিন্স, ঢাকা