অগ্রণী সাহিত্য-সাংস্কৃতিক সংসদের কার্যনির্বাহী পরিষদ গঠিত

ঢাকা প্রতিনিধি: অগ্রণী ব্যাংক লিমিটেডের কয়েকজননবীন কর্মকর্তা বাংলা সাহিত্য ও সংস্কতির বিকাশের লক্ষে অগ্রণী ব্যাংকের নবীন-প্রবীণ কর্মকর্তাদের মেলবন্ধনে গড়ে তুলেছেন ‘অগ্রণী সাহিত্য- সাংস্কৃতিক সংসদ’।

অগ্রণী ব্যাংক লিমিটেড এর সারাদেশে কর্মীদের মধ্যে অসংখ্য গুণী মানুষেরা আছেন। কবি, লেখক, গীতিকার, নাট্যকার, অভিনেতা, কন্ঠশিল্পী, বাচিক শিল্পী, বাদ্যযন্ত্র শিল্পী, সাহিত্য পত্রিকার সম্পাদনা সহ শিল্প, সাহিত্য ও মননশীলতার সব দিকেই গুণের স্বাক্ষর রাখছেন অগ্রণী ব্যাংকে কর্মরতরা ।

শিল্প সাহিত্য , জীবন বোধের বৈচিত্রে যারা নিজেদের সাবলীল- সরল-সহজ রেখেছেন, রেখেছেন নিজেদের আনন্দ মুখর- অনবদ্য করে, তাদের পারস্পরিক যোগাযোগ, বোধ বিনিময় ও সমৃদ্ধির বৃহৎ মঞ্চ হয়ে উঠুক- সেই আকাঙ্খা থেকেই ২৩ অক্টোবর, ২০১৬ এর প্রথম প্রহরে ‘অগ্রণী সাহিত্য- সাংস্কৃতিক সংসদ’ যাত্রা শুরু করে।

ইতিমধ্যে তারা অমর একুশে গ্রন্থমেলা ২০১৭ উপলক্ষ্যে একটি সাহিত্য আড্ডা, জাতীয় কবি নজরুলের জন্মজয়ন্তী ২০১৭ উদযাপন, রবীন্দ্র বন্দনা এবং নুহাশ পল্লীতে হুমায়ূন আহমেদ স্মরণ অনুষ্ঠান করেছেন সফলতার সাথে যা ব্যাংকপাড়ায় বেশ সুনাম কুড়িয়েছে ।

গত ১৬ ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে সংগঠনটির মুখপাত্র তন্ময় সাগর অগ্রণী সাহিত্য-সাংস্কৃতিক সংসদের কার্যনির্বাহী পরিষদ (২০১৮-২০১৯) ঘোষণা করেন।

কমিটিতে বাংলাদেশ বেতার এবং বিটিভি এর নিবন্ধিত কন্ঠশিল্পী মো. মাহফুজার রহমানকে সভাপতি, কবি মো. মফিজুল হককে সাধারণ সম্পাদক করা হয়েছে।

পরিষদের সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন কবি সাকিব জামাল, নাট্য-অভিনেতা সাজ্জাদ খান, এবং বাংলাদেশ বেতারের বাচিক শিল্পী মাইনুদ্দীন নুমান ।

কবি মিরাজুল আলম সরকারকে সাংগঠনিক সম্পাদক এবং লেখক ফাত্তাহ তানভীর মো. ফয়সাল রানাকে কোষাধ্যক্ষ করা হয়েছে ।

২৬শে মার্চ এর স্মরণে ২৬ সদস্য বিশিষ্ট কমিটি করা হয় । অন্যান্যরা হলেন ক্লোজআপখ্যাত কন্ঠশিল্পী ফরহাদ মিল্টন, কবি ও গীতিকার আহমদ উল্লাহ, লেখক রাসয়াত রহমান জিকো, শিশু সাহিত্যিক ও কবি হোসনে আরা, রেডিও জকি ফজলে কায়সার শুভ প্রমুখ ।

ব্যাংকপাড়ায় এ ধরনের সংগঠন বেশ অভিনব এবং দেশবাসীর কাছে সংগঠকরা সংগঠনের দীর্ঘায়ু কামনা করে প্রার্থণা করেছেন ।