উত্তরা ও মিরপুরে শিল্পকলা একাডেমির শাখা খোলা হবে: নূর

ঢাকা প্রতিনিধি: সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, সরকার সারাদেশে সুস্থ সংস্কৃতি চর্চা ও বিকাশে কাজ করছে। তিনি বলেন, বাংলাদেশ শিল্পকলা একাডেমির সম্প্রসারণ করা হবে। এ লক্ষ্যে ঢাকার উত্তরা ও মিরপুরে শিল্পকলা একাডেমির শাখা খোলা হবে। তাছাড়া ঢাকার হাতিরঝিলে ঢাকা অপেরা হাউস নামে একটি সুবিশাল কমপ্লেক্স নির্মাণের পরিকল্পনা চলছে যা নির্মিত হলে দক্ষিণ এশিয়ার মধ্যে এটি দৃষ্টিনন্দন স্থাপনায় পরিণত হবে।

মন্ত্রী ঢাকায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় লোকনাট্য দল পরিবেশিত কঞ্জুস নাটকের ৭০০তম প্রদর্শনী উপলক্ষে আয়োজিত আলোচনা ও স্মারক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, জনপ্রিয় হলেই ভালো নাটক হবে এমনটি নয়। কঞ্জুস নাটক এক্ষেত্রে ব্যতিক্রম। এটি যেমনি জনপ্রিয়, তেমনি একটি মানসম্পন্ন নাটক। তিনি বলেন, ভালো নাটক দর্শককে টানে। শিল্পকলার ৩টি মঞ্চে প্রতিদিনই কোন না কোন নাটক মঞ্চায়িত হয়। কিন্তু তাঁর সবগুলো গুণগত মানসম্পন্ন নয়। গুণগত মানসম্পন্ন নাটক নির্মাণে আরো মনোযোগী হতে হবে। মানুষের চিরায়ত প্রবৃত্তি লোভ, স্বার্থপরতা, সংকীর্ণতা প্রভৃতি কঞ্জুস নাটকে ফুটে ওঠেছে। হাস্যরসের মধ্য দিয়ে মানুষের এ কুপ্রবৃত্তিগুলোকে বিদ্রæপ করে সমাজকে একটি বার্তা দেয়ার চেষ্টা করা হয়েছে এ নাটকে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ফরাসি দূতাবাসের উপ-প্রধান জ্যঁ পিয়ের প্যসে, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ এবং বিশিষ্ট নাট্যকার অধ্যাপক ড. আব্দুস সেলিম।