রাকসু সচলের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (রাকসু) কার্যকরের দাবিতে শপথ গ্রহন ও মোমবাতি প্রজ্বালন করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বুধবার সন্ধ্যার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে এ কর্মসূচি পালন করেছেন তারা। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন বলেও জানিয়েছেন তারা।

বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স বিভাগের শিক্ষার্থী রশিদ রফিকের সঞ্চলনায় প্রদীপ প্রজ্বালনের সময় বক্তব্য দেন, বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী মোমিনুল ইসলাম, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী মাহমুদ সাকি।

শিক্ষার্থীরা সেখানে এই শপথটি পাঠ করেন- ‘ক্যাম্পাসে শিক্ষার্থীদের সার্বিক নিরাপত্তা জোরদার করার জন্য রাকসুর কোনো বিকল্প নেই। রাকসু সচল করার দাবিতে আমরা আন্দোলনে নেমেছি। রাকসু সচল না হওয়া পর্যন্ত আমরা আমাদের আন্দোলন চালিয়ে যাবো।

আমাদের এই ন্যায্য দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা প্রশাসনের সাথে কোন ধরনের আপোষে যাবো না এবং কোন সংগঠনের দ্বারা প্রভাবিত হয়ে শিক্ষার্থীদের সাথে প্রতারণা করে এই আন্দোলনকে বাঞ্চাল করার কোন ধরনের হীন চেষ্টা করব না।

কেউ করলে তা প্রতিহত করার সর্বাত্মক চেষ্টা করব। এই আন্দোলনে যত ধরনের বাধা বিপত্তিই আসুক না কেন, আমরা তা সাহসিকতার সাথে প্রতিহত কওে আন্দোলনকে সফল করার জন্য দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ। শিক্ষার্থীদের বৃহৎস্বার্থ রক্ষার্থে আমরা নিজেদের ক্ষুদ্র স্বার্থ বিসর্জনে সদা প্রস্তুত থাকব।

এসময় বক্তারা আরো বলেন, ২৮ বছর ধরে আমরা অভিভাবকহীন। রাবি শিক্ষার্থীদের অধিকার নিয়ে কথা বলার কেউ নেই। আমরা আমাদের ন্যায্য দাবি বিশ্ববদ্যালয় প্রশাসনকে জানাতে পারছি না। ক্যাম্পাস এখন নিরাপত্তার অভাবসহ নানা রকম সমস্যায় জর্জড়িত। অথচ ’৭৩ অধ্যাদেশ অনুযায়ী আমাদের এই দাবি দাওয়া নিয়ে কাজ করার কথা রাকসু প্রতিনিধিদের।

কিন্তু গত ২৭ বছর ধরে রাকসু অচল। এখন পর্যন্ত কোন রাজনৈতিক সংগঠন বা বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের প্রাণের দাবিকে বাস্তবায়ন করতে পারেনি। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলতে থাকবে।

প্রসঙ্গত, ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) দাবিতে আন্দোলনের পর এবার রাকসু কার্যকরের দাবিতে আন্দোলন শুরু করেছেন রাবি শিক্ষার্থীরা।

প্রিন্স, ঢাকা