সিলেটে জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

নিউজ ডেস্ক : সিলেটে প্রথম বারের মত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়ন শীর্ষক এক সেমিনার আয়োজন করেছে “ভিশন ২০২০ সাউথ এশিয়া”। সেমিনারটি সম্প্রতি সিলেট নগরীর সুরমা টাওয়ারস্থ লিডিং ইউনিভার্সিটির অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয় ।

উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মোহাম্মাদ রিয়াল আহসান, সিইও- লাইফ কনসালটেন্ট এন্ড ডেভলাপমেন্ট লি:,সুমাইয়া রশিদ, কান্ট্রি ডিরেক্টর- এসআর এশিয়া এবং উপদেষ্টা ভিশন ২০২০ সাউথ এশিয়া, তরুণ প্রযুক্তিবিদ জিমি মজুমদার,প্রধান নির্বাহী কর্মকর্তা ভিশন ২০২০ সাউথ এশিয়া এবং ইয়াং লিডার খুরশিদ আলম প্রজেক্ট ডিরেক্টর, ভিশন ২০২০ সাউথ এশিয়া ।এছাড়াও সেমিনারে অংশগ্রহন করে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক মণ্ডলী সহ দুই শতাধিক শিক্ষার্থী ।

এসআর এশিয়ার কান্ট্রি ডিরেক্টর এবং এই প্রকল্পের উপদেষ্টা সুমাইয়া রশিদ জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্য মাত্রা নিয়ে আলোচনা করেন এবং এই প্রকল্পের মাধ্যমে ভিশনের মিশন বাস্তবায়ন করে টিম সিলেটের তরুণদের দিয়ে দেশের উন্নয়নের জন্য উদ্বুদ্ধ করেন । এছাড়া মোহাম্মাদ রিয়াল আহাসান এই তরুণদের মাঝে সুশিক্ষার মাধ্যমে তারুণ্য শক্তি বৃদ্ধি করে দক্ষ নেতৃত্ব গড়ে তোলার জন্য অনুপ্রাণিত করেন ।

এই প্রকল্পের পরিচালক তরুণ প্রযুক্তিবিদ জিমি মজুমদার বলেন,”আমরা ২০২০ সালের মধ্যে ৫০০০০ দক্ষ তরুণ তৈরি করব যারা ২০২৫ সালের মধ্যে ৪০ শতাংশ তরুণকে প্রশিক্ষিত করে আত্ন উন্নয়ন তথা দেশ ও জাতির উন্নয়নে ভূমিকা রাখবে”। উক্ত অনুষ্ঠানে SDG নিয়ে আলোচনা হয় এবং USAID’র কৃষি সম্প্রসারণ প্রকল্পের A-card নিয়ে আলোচনা হয়। এ প্রসঙ্গে প্রজেক্ট ডিরেক্টর খুরশিদ আলম বলেন “এই প্রকল্পের প্রধান লক্ষ হলো SDGs কে বাস্তবায়ন করা এবং দেশকে সনির্ভর হতে সাহায্য করা। এছাড়া তরুণদের ক্যাপাসিটি ডেভেলপমেন্ট করাও আমাদের লক্ষ্য”

১৩টি জেলাতে ৩০০০+ স্বপ্ন দেখা তরুণ নিয়ে যাত্রা শুরু করে বাংলাদেশ কে বিশ্বের কাছে রোল মডেল করার লক্ষে কাজ করছে “ভিশন ২০২০ সাউথ এশিয়া” প্রকল্প । টিম সিলেটের তরুণ দলনেতা তারেক আহমেদ সোহাগ এবং তাদের টিম সেই লক্ষ্য অর্জনের জন্য নিরলস কাজ করে যাচ্ছে।